রাজশাহী শিক্ষা বোর্ডে শতভাগ পাশ

রাজশাহী : মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকশিক্ষা বোর্ড রাজশাহীতে ২০২০ সালের এইচএসসি পরীক্ষায় পাসের হার শতভাগ। এবার মোট পরীক্ষার্থী ছিল ১ লাখ ৪৯ হাজার ৯৭৬ জন। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ২৬ হাজার ৫৬৮ শিক্ষার্থী। শনিবার (৩০ জানুয়ারি) শিক্ষা মন্ত্রণালয়, শিক্ষা অধিদফতর ও শিক্ষা বোর্ডের ওয়েব সাইটে (িি.িৎধলংযধযরবফঁপধঃরড়হনড়ধৎফ.মড়া.নফ) একযোগে এইচএসসি ও সমমান পরীক্ষা-২০২০ এর ফল প্রকাশ করা হয়েছে।

এ তথ্য নিশ্চিত করে রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল হক শনিবার দুপুরে জানান, এ শিক্ষা বোর্ডে মোট ১ লাখ ৪৯ হাজার ৯৭৬ শিক্ষার্থী ছিল। এর মধ্যে ছাত্র ৮০ হাজার ১২৯ জন ও ছাত্রী ৬৯ হাজার ৮৪৭ জন। এ ছাড়া এবার জিপিএ-৫ পেয়েছে ২৬ হাজার ৫৬৮ শিক্ষার্থী। এর মধ্যে ১২ হাজার ৫৫৬ জন ছাত্র ও ১৪ হাজার ৩ জন ছাত্রী রয়েছে।

এর আগে ২০১৯ সালে রাজশাহী শিক্ষাবোর্ডে এইচএসসি পরীক্ষার ফলাফলে পাশের হার ছিল ৭৬ দশমিক ৩৮ শতাংশ পাশ করেছে। তার আগে ২০১৮ সালে পাশের হার ছিল ৬৬ দশমিক ৫১ শতাংশ। এবার ১ লাখ ৪৮ হাজার ৬৭২ জন পরীক্ষার্থীর মধ্যে ১ লাখ ১৩ হাজার ৫৫০ কৃতকার্য হয়েছেন। এর মধ্যে ৬ হাজার ৭২৯ জন পরীক্ষার্থী জিপিএ-৫ পেয়েছেন। গতবার যা ছিল ৪ হাজার ১৩৮ জন। ওই বছর রাজশাহী শিক্ষা বোর্ডের অধিনে ৮টি জেলার মোট ৭৫৮ টি কলেজ অংশ নেয়। ২০১৮ সালে ছিল ৭৫৬টি। এর মধ্যে শতভাগ পাশকৃত কলেজের সংখ্যা ছিল ৩৪টি।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *