রাষ্ট্র সমর্থিত হ্যাকিং বেড়েছে: গুগল

আইটি: কোভিড-১৯ মহামারীতে রাষ্ট্রসমর্থিত হ্যাকিং সংখ্যা বৃদ্ধির আশঙ্কা আগেই প্রকাশ করেছিল ইন্টারনেট জায়ান্ট গুগল। প্রতিষ্ঠানটি এখন জানাচ্ছে, বিশেষ এই ধরনের সাইবার হামলা এর মধ্যেই অনেক বেড়েছে।

চলতি বছর এপ্রিলে ১৭৫৫টি অ্যাকাউন্টে সতর্ক বার্তা পাঠিয়েছেন গুগলের বিশেষজ্ঞরা। রাষ্ট্র সমর্থনপুষ্ট হ্যাকাররা এই অ্যাকাউন্টগুলোকে লক্ষ্য বানিয়েছে বলে দাবি প্রতিষ্ঠানটির।

বুধবার গুগল জানিয়েছে, বিভিন্ন ব্যক্তি বা প্রতিষ্ঠানের জন্য ‘ভাড়ায় খাটে এমন’ হ্যাকার প্রতিষ্ঠানগুলো নতুন কার্যক্রম লক্ষ্য করেছে বলে দেখতে পেয়েছে তাদের তাদের থ্রেট অ্যানালিসিস গ্রুপ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থায় আড়িপাতার জন্য জিমেইল অ্যাকাউন্ট তৈরি করেছে এই প্রতিষ্ঠানগুলো। এর মধ্যে অনেকগুলোই ভারতের বলে প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

পাশাপাশি, প্রতিষ্ঠানটি বলছে, করোনাভাইরাস মহামারী সম্পর্কিত হ্যাকিং ও ফিশিং প্রচেষ্টা বাড়ার পর নির্দিষ্ট অ্যাকাউন্ট লক্ষ্য করে রাষ্ট্র সমর্থনপুষ্ট হ্যাকিংও বেড়েছে।

বেশিরভাগ ক্ষেত্রে এই অ্যাকাউন্টগুলোর মাধ্যমে আর্থিক সেবা, পরামর্শক এবং স্বাস্থ্যসেবার মতো সংস্থাগুলোর নেতাদেরকে লক্ষ্য বানানো হয়। মার্কিন যুক্তরাষ্ট্র, স্লোভেনিয়া, কানাডা, ভারত, বাহরাইন, সাইপ্রাস এবং যুক্তরাজ্যসহ বেশ কিছু দেশের সংস্থাকে লক্ষ্য করে হ্যাকিং চেষ্টা চালানো হয়েছে বলে জানিয়েছে গুগল।

প্রতিষ্ঠানটি আরও জানিয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মীসহ মেডিক্যাল এবং স্বাস্থ্যসেবার পেশাদারদের লক্ষ্য করে হ্যাকিং চেষ্টা চলছেই। করোনাভাইরাস মোকাবেলায় বৈশ্বিক প্রচেষ্টার কেন্দ্রে রয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং অন্যান্য সংস্থা ও প্রতিষ্ঠান। মহামারীর তথ্য হাতিয়ে নিতে এই সংস্থাগুলোর ওপর সাইবার হামলাও বেড়েছে অনেকখানি।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *