রিয়াল কখনও সমালোচনায় ভেঙে পড়ে না

স্পোর্টস: এইতো কদিন আগের কথা, তীব্র সমালোচনা আর অপ্রিয় সব প্রশ্নের মুখোমুখি হতে হয়েছে বারবার। চাকরি হারাতে যাচ্ছেন ক্লাবের ইতিহাসের অন্যতম সফল কোচ-এমন গুঞ্জনও উঠেছিল। সেই কঠিন সময় পেরিয়ে ছন্দে ফিরতে শুরু করেছে রিয়াল মাদ্রিদ।

সেই ধারাবাহিকতায় আতলেতিকো মাদ্রিদকে হারানোর পর দলটির কোচ জিনেদিন জিদান বললেন, সমালোচনায় ভেঙে পড়ে না তার খেলোয়াড়রা, বরং দলকে আরও শক্তিশালী করে।

আলফ্রেদ্রো দি স্তেফানো স্টেডিয়ামে শনিবার ম্যাচের প্রথম মিনিট থেকে শেষ পর্যন্ত দারুণ খেলে মৌসুমের প্রথম মাদ্রিদ ডার্বি ২-০ গোলে জেতে জিদানের দল। কাসেমিরোর গোলে এগিয়ে যাওয়ার পর ব্যবধান দ্বিগুণ হয় প্রতিপক্ষের আত্মঘাতী গোলে। দুই সপ্তাহেরও কম সময় আগে আলাভেস ও শাখতার দোনেৎস্কের বিপক্ষে হারের পর তীব্র সমালোচনার মুখে পড়েন জিদান।

পরের তিন ম্যাচের ফলের ওপর তার ভাগ্য নির্ভর করছে বলেও খবর বের হয় গণমাধ্যমে। সেভিয়ার বিপক্ষে ভাগ্যের সহায়তায় স্বস্তির জয় মিললেও সেই ম্যাচে রিয়ালের পারফরম্যান্স ছিল না সন্তোষজনক। বরুশিয়া মনশেনগ্লাডবাখের বিপক্ষে পা হড়কালে ছিটকে যেতে হবে চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্ব থেকে আর আতলেতিকোর কাছে হারলে লিগ টেবিলে তাদের চেয়ে পিছিয়ে পড়তে হবে ৯ পয়েন্টে।

দুটি জায়গাতেই জয়ের বিকল্প ছিল না। দুর্দান্ত খেলে সেই লক্ষ্যই শুধু পূরণ করেনি তারা, দিয়েছে ব্যর্থতা পেছনে ফেলার আভাস। বিদায়ের শঙ্কা কাটিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে ইউরোপিয়ান শীর্ষ প্রতিযোগিতার শেষ ষোলোয় ওঠা দলটি লা লিগায় উঠে এসেছে পয়েন্ট তালিকার তৃতীয় স্থানে। তাদের চেয়ে এক ম্যাচ বেশি খেলে ৩ পয়েন্টে এগিয়ে শীর্ষে আতলেতিকো। সমালোচনার জবাব দেওয়ার এটাকেই মোক্ষম সময় হিসেবে নিলেন জিদান।

নগর প্রতিদ্বন্দ্বীকে হারানোর পর সংবাদ সম্মেলনে বললেন, নিজেদের সামর্থ্যরে কথা। “কিছু কথায় আমরা আহত হয়েছি, তবে ওই সমালোচনাগুলো আমাদের আরও শক্তিশালী করেছে।” “সমালোচনা ফুটবলের অংশ, তাই তা মোকাবেলা করা শিখতে হবে। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো নিজেদের ওপর আস্থা রাখা। আজ আমরা প্রমাণ করেছি, রিয়াল মাদ্রিদ জানে কীভাবে খেলতে হয়।”

দলের পারফরম্যান্সে স্বাভাবিকভাবেই খুব খুশি জিদান, তবে ধারাবাহিকতা বজায় রাখতে এখনো অনেক কাজ করার ওপর জোর দিলেন তিনি। “আমরা যেমন খেলেছি, তাতে আমি খুশি। পুরো মাঠে আমরা তাদের চাপে রেখেছিলাম এবং আতলেতিকোকে আমরা ম্যাচ নিয়ন্ত্রণ করতে দেইনি।

দুর্দান্ত একটা সপ্তাহ কাটল।” “গত দুই ম্যাচের অধিকাংশ সময় আমরা ভালো লড়াই করেছি। তবে উদযাপনের মতো কিছুই হয়নি কারণ এখনও আমরা কিছুই জিতিনি।” আগামী মঙ্গলবার লিগে জিদানের দলের প্রতিপক্ষ আথলেতিক বিলবাও।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *