লকডাউনে রোজা

লাইফস্টাইল ডেস্ক: করোনার কারণে বিশ্বের অনেকে দেশেই এখন লকডাউন চলছে। এর মধ্যেই শুরু হয়েছে মুসলিম ধর্মাবলম্বীদের সিয়াম সাধনের মাস, পবিত্র মাহে রমজান। যেহেতু লকডাউনের মধ্যে এবার সবাইকে রোজা থাকতে হচ্ছে এ কারণে অনেকের কাছেই দিনটি দীর্ঘ মনে হতে পারে। সেই সঙ্গে বেশি ক্ষুধাও অনুভূত হতে পারে।

লকডাউনের এই সময় রোজায় যাতে সুস্থ থাকা যায় এ কারণে পুষ্টিবিদরা সেহেরিতে এমন কিছু খাবার খাওয়ার পরামর্শ দিয়েছেন যাতে সারাদিন পেট ভরা অনুভভুত হয়। সেক্ষেত্রে ফাইবার সমৃদ্ধ খাবারের ওপর তারা বেশি জোর দিয়েছেন। এ ধরনের খাবার থেকে সঞ্চিত শক্তি ধীরে ধীরে শরীরে ছড়িয়ে যায়। এতে সারাদিন পেট ভরা অনুভূত হয়।

এ ধরনের খাবারের মধ্যে লাল আটা, বাদাম, বিনস, শস্য, ছোলা, ডাল, শাকসবজি, ফলমূল উল্লেখযোগ্য। লকডাউনের এ সময় ইফতারেও স্বাস্থ্যকর খাবার রাখার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

এ ছাড়া যেসব খাবার খেলে পানি পিপাসা বেড়ে যায় সেই ধরনের খাবার এড়িয়ে যেতে বলছেন তারা। বিশেষ করে লবণাক্ত বা ভাজা-পোড়া খাবার থেকে দূরে থাকার পরামর্শ দিয়েছেন তারা। বিশেষজ্ঞরা বলছেন, সারা দিন রোজা রাখার কারণে অনেকের শরীরে পানিশূন্যতা দেখা দিতে পারে। এ কারণে সেহেরি ও ইফতারে যথেষ্ট পরিমাণে পানি পান করা উচিত।

এছাড়া লকডাউনের এ সময় রোজা রেখে যাতে একঘেয়ে না লাগে সেজন্য যতটা সম্ভব নিজেকে ব্যস্ত রাখার চেষ্টা করতে বলছেন তারা। এজন্য ছবি আঁকা, হালকা ব্যায়াম বা ঘরের কাজকর্ম করতে পারেন। পাশপাশি ঘর পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে নিজের অংশগ্রহণ বাড়াতে পারেন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *