শনিবার প্রথম টেস্টে বাংলাদেশের মুখোমুখি জিম্বাবুয়ে

স্পোর্টস ডেস্ক: সাকিব আল হাসান ও তামিম ইকবালের অনুপস্থিতি একাদশ নিয়ে পরীক্ষা-নিরীক্ষার সুযোগ করে দিয়েছে বাংলাদেশকে। সেই সুযোগ দ্বিতীয় টেস্টে নিতে চান মাহমুদউল্লাহ। অধিনায়ক জানিয়েছেন, জয় দিয়ে সিরিজ শুরু করতে সম্ভাব্য সেরা একাদশ নিয়ে প্রথম টেস্টে মাঠে নামবেন তারা।
সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শনিবার জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম টেস্ট শুরু হবে সকাল সাড়ে নয়টায়। তার আগের দিন সংবাদ সম্মেলনে মাহমুদউল্লাহ জানান, উইকেট অনুযায়ী সেরা একাদশ সাজানোর দিকে তাদের মনোযোগ।
“প্রথম ম্যাচে আমরা সম্ভাব্য সেরা একাদশ নিয়ে খেলব। টেস্ট, ওয়ানডে কিংবা টি-টোয়েন্টি যে ফরম্যাটই হোক, প্রথম ম্যাচ সব সময়ই গুরুত্বপূর্ণ। আর আমরা সব সময় বিশ্বাস করি যে, আমাদের শুরুটা যখন ভালো হয়, আমরা অনেক দূর পর্যন্ত যেতে পারি। তো সেরা একাদশটিই খেলার সুযোগ পাবে। কোনো পরীক্ষা-নিরীক্ষা হলে সেটা দ্বিতীয় টেস্টে হতে পারে।” একাদশ নিয়ে দিলেন না কোনো আভাস। কম্বিনেশন নিয়ে রহস্য রেখে দিলেন বাংলাদেশ অধিনায়ক।
“আজ  শনিবার সকালে উইকেট দেখেছি। আগামীকাল সকালেও দেখব। কিছুটা ড্রাই আছে এই মুহূর্তে। মাঝে কিছু ঘাস রয়েছে। তবে এই মুহূর্তে আমরা খুব একটা নিশ্চিত করে কিছু বলতে পারছি না। তবে আমরা দুই পেসার ও দুই স্পিনার কিংবা তিন স্পিনার ও এক পেসার নিয়েও খেলতে পারি।”

এই সিরিজ দিয়ে প্রথমবারের মতো টেস্ট দলে আছেন মোহাম্মদ মিঠুন, নাজমুল ইসলাম অপু, আরিফুল হক ও সৈয়দ খালেদ আহমেদ। তাদের ডাক পাওয়ায় অবাক হওয়ার মতো কিছু দেখেন না অধিনায়ক।

“আমার মনে হয়, ওরা যেভাবে পারফরম্যান্স করছে টেস্ট স্কোয়াডে তাদের একটা সুযোগ প্রাপ্য। অপু-মিঠুন দুজনই সাম্প্রতিক সময়ে বেশ ভালো ফর্মে আছে। ওই আত্মবিশ্বাসটা যদি টেস্ট ক্রিকেটে নিয়ে আসতে পারে তাহলে ওরা ভালো করতে পারবে।”

ম্যাচের দিন সকালে কম্বিনেশন ঠিক করবে বাংলাদেশ। সেই সময়েই নির্ধারণ হবে ঘরের মাঠের টেস্ট অভিষেকে খেলার অপেক্ষায় থাকা দুই পেসার আবু জায়েদ চৌধুরী ও খালেদের ভাগ্য।
“(আবু জায়েদ) রাহি ওয়েস্ট ইন্ডিজ সফরেও বেশ ভালো পারফর্ম করেছে। আমি মনে করি, সে সুযোগ পাওয়ার দাবিদার। আর খালেদ বাংলাদেশের জন্য সম্ভাবনাময় তরুণ পেসার। তার বলে গতি আছে আর সুইংও করাতে পারে। সে ভবিষ্যতের জন্য খুব ভালো সম্পদ হতে পারে।” সাকিবের অনুপস্থিতিতে দেশের মাটিতে

 আরও একটি টেস্ট সিরিজে দলকে নেতৃত্ব দিতে যাচ্ছেন মাহমুদউল্লাহ। মাঠে নামার আগে দলের সেরা দুই খেলোয়াড় সাকিব-তামিমের অভাব অনুভব করছেন এই অভিজ্ঞ মিডল অর্ডার ব্যাটসম্যান।“সাকিব সব সময় আপনাকে একা

দশে একটা ভারসাম্য এনে দেয়। সাকিব যেহেতু নেই তাই আমাদের বাড়তি বোলার কিংবা ব্যাটসম্যান নিয়ে খেলতে হবে। সাকিব থাকলে দলের ভারসাম্য নিয়ে বেশি চিন্তা করতে হয় না।” “তামিম-সাকিব যেহেতু নেই সবার জন্য এটা সমান সুযোগ। আমার জন্যও তাই। আমরা সুযোগটাকে কিভাবে দেখছি এবং আমরা কতটুকু উদগ্রীব আছি পারফর্ম করার জন্য সেটা দেখার বিষয়। এই চ্যালেঞ্জ আমাদের নিতে হবে। খেলোয়াড়রা সবাই সুযোগের অপেক্ষায় আছে এবং সবাই ভালো পারফরম্যান্সের জন্য অপেক্ষা করছে।”

দেশের কোনো টেস্ট ভেন্যুর অভিষেক জয় দিয়ে রাঙাতে পারেনি বাংলাদেশ। সেই আক্ষেপ এবার দূর করতে চান মাহমুদউল্লাহ।
“এই ভেন্যু অনেক সুন্দর। আমরা সবাই জয় দিয়ে এই ভেন্যুর টেস্ট অভিষেক উদযাপন করতে চাইব।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *