শীতে কোমল হাত ও পায়ের জন্য করনীয়

লাইফস্টাইল: শীতের শুষ্কভাব থেকে হাত ও পা সুরক্ষিত রাখতে চাই সঠিক পন্থা। শুষ্ক-ঠান্ডা মৌসুমে মুখের ত্বকের প্রতি যতশীল হলেও হাত ও পায়ের যতের ব্যাপারে অনেকেই উদাসীন থাকেন। ফলাফল গোড়ালি ফাটা আর খসখসে হাত-পায়ের ত্বক।

রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে শীতে হাত ও পায়ের যতে কয়েকটি পন্থা এখানে জানানো হল। থালা বাসন ধোয়ার সময় গ্লাভস পরা: সাবানের রাসায়নিক পদার্থ ত্বকের প্রাকৃতিক তেল কেড়ে নিয়ে শুষ্ক করে ফেলে। তাই এই ধরনের কাজের সময় গ্লাভস পরলে রক্ষা পাওয়া যায়।

রাসায়নিক উপাদানহীন প্রাকৃতিক স্ক্রাবার: ত্বক পরিচর্যায় স্ক্রাব বা ঘষা গুরুত্বপূর্ণ। এটা মৃত কোষ দূর করে। ফলে ত্বক নরম ও মসৃণ হয়। হাত ও পায়ে স্ক্রাব ব্যবহার করতে পারেন। তবে খেয়াল রাখবেন খুব বেশি জোরে ঘষবেন না। পা ফাটা দূর করতে: অযত্নের কারণে গোড়ালি ফাটা দেখা দেয়। এই সমস্যা থেকে পরিত্রাণ পেতে ঝামাপাথর দিয়ে ফাটা স্থান ঘষে নিতে হবে। অথবা পায়ে স্ক্রাবার ব্যবহার করা যায়, এতে মৃত কোষ দূর হবে।

তারপর পা ফাটার ক্রিম লাগান। ভালো ফলাফলের জন্য ক্রিম ব্যবহারের পরে পায়ে মোজা পরে ঘুমান এবং পা ঠিক না হওয়া পর্যন্ত এই পদ্ধতি অনুসরণ করুন। গোসলের সময় নিয়ম করে পা ঘষামাজা করুন। এতে পা মসৃণ থাকবে। সাধারণ উপাদান দিয়ে বাড়িতেই পেডিকিউর ও ম্যানিকিউর করুন

সাধারণ কিছু উপাদান দিয়ে ঘরেই পেডিকিউর করা যায়। স্ক্রাব করা, প্যাক ব্যবহার ও ময়েশ্চারাইজার ক্রিম লাগানো- এই ধাপগুলো নিয়েই পেডিকিউর করা হয়। আরেকটি উপায় হল- ফেইস প্যাক হাতে ও পায়ে লাগিয়ে কয়েক মিনিটের জন্য পেঁচিয়ে রাখা। তারপর ভালোভাবে ধুয়ে নেওয়া। এই পদ্ধতি অনুসরণ করার পর হাতে ও পায়ে ময়েশ্চারাইজ ক্রিম ব্যবহার করে নিন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *