শীতে সুস্থ থাকতে খেতে হবে যে খাবার

লাইফস্টাইল: চলে যাওয়ার আগে বেশ জেঁকে বসেছে শীত। খাবার তালিকায় এমন কিছু খাবার রাখুন যা শীতকালীন নানা রোগ থেকে দূরে রাখবে।
শুকনো ফল
শুকনো খাবারে প্রচুর প্রোটিন ও ক্যালসিয়াম থাকে, যা শরীরে শক্তি জোগাবে প্রচুর। তাই শীতে খেজুর ও এ জাতীয় শুকনো ফল খান। সকালের নাস্তায় খেজুর খাওয়ার পর দুধও পান করতে পারেন।
মাটিতে জন্মানো সবজি
মাটিতে যেসব সবজি উৎপন্ন হয়, যেমন রসুন, পেঁয়াজ, মূলা, গাজর, আলু এসব সবজি বেশি করে খান। কারণ এসব খাবার হজম হতে সময় নেয়, যা শরীরে তাপ সৃষ্টি করে। আর এর মাধ্যমে শরীর গরম থাকে।
ঘি দিয়ে রান্না করা খাবার
শীতের এই মৌসুমে রান্নার তেলের বদলে ঘি ব্যবহার করতে পারেন। ঘিয়ে যে আনস্যাচুরেটেড ফ্যাট থাকে তা শরীর গরম রাখে প্রাকৃতিকভাবে। ঘি আয়ুর্বেদিক শাস্ত্রমতেও একটি উপকারী খাবার। তবে উচ্চ রক্তচাপের রোগী বা যাদের রক্তে কোলেস্টেরল বেশি, তারা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী খাবেন ঘি।
মধু
শীতের এই মৌসুমে মধু খাওয়ার চেষ্টা করুন নিয়মিত। সকালে গরম পানির সাথে মধু মিশিয়ে পান করতে পারেন। অথবা অন্য খাবার বা সালাদের ড্রেসিংয়েও মধু যোগ করতে পারেন। মধুতে প্রচুর পুষ্টিগুণ আছে। এ ছাড়া এটি আমাদের শরীর অনেকক্ষণ গরম রাখে।
মসলা
শীতে আদা, লবঙ্গ, দারুচিনি, এলাচ খাবারের সাথে যোগ করুন, এতে শরীর গরম থাকবে। এসব মসলা দিয়ে চা বানিয়েও পান করতে পারেন।
প্রোটিন সমৃদ্ধ খাবার
শীতে পর্যাপ্ত প্রোটিন সমৃদ্ধ খাবার খেতে ভুলবেন না। মুরগি, চর্বি ছাড়া মাংস, মাছ, ডিম এসব খাবার তালিকায় রাখুন সব সময়। এসব খাবার শীতের প্রকোপ থেকে বাঁচতে ও শরীর সুস্থ রাখতে খুব সহায়ক।
তথ্যসূত্র: পিংকভিলা ডট কম

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *