শীত উপেক্ষা করে বোরো চাষ শুরু

নিজস্ব প্রতিবেদক : পাবনার চলনবিল অধ্যুষিত জনপদ চাটমোহরে বোরো ধানের চাষ শুরু হয়েছে। পৌষের শীত উপেক্ষা করে কৃষকদের কেউ কেউ বীজ তলা থেকে ধানের চারা তুলছেন, কেউ চারা রোপন করছেন, কেউ জমি চাষ করছেন আবার কেউবা জমি সমান করার কাজ করছেন। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বোরো চাষীরা এখন মাঠে ব্যস্ত সময় পার করছেন। চাটমোহর উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, এ বছর চাটমোহরে বোরো চাষের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়েছে ৯ হাজার ৫শ হেক্টর।
উপজেলার বোয়াইলমারী গ্রামের বোরো চাষী রায়হান আলী, বিশা মোল্লাসহ কতিপয় বোরো চাষী জানান, বীজ, জমি চাষ, মই দেয়া, চারা রোপণ করা, সার, কীটনাশক, আগাছা দমন, কাটাসহ প্রতিবিঘা জমি চাষে খরচ হবে প্রায় ১১ হাজার টাকা। সেচ বাবদ গভীর বা অগভীর নলকূপের মালিককে এক চতুর্থাংশ ধান দিতে হবে। বাঁকি তিন চতুর্থাংশ ধান পাবেন জমির মালিক। ধানের ফলন ভাল হলে সাধারণত কৃষক তার তিন চতুর্থাংশে প্রায় ২০ মন ধান পান; যার বর্তমান বাজার মূল্য প্রায় ২৪ হাজার টাকা।
এছাড়া এক বিঘা জমি থেকে প্রায় ৫ হাজার টাকার খড় পান কৃষক। সব মিলিয়ে তারা আশা করছেন চলতি মৌসুমে ধান ভাল হলে বিঘা প্রতি ১৫ থেকে ১৮ হাজার টাকা লাভ পাবেন তারা।
চাটমোহর উপজেলা কৃষি কর্মকর্তা এ.এ.মাসুম বিল্লাহ জানান, চাটমোহরে সাধারণত হাইব্রীড এস এল ৮, হীরা, উফশী ব্রীধান-২৮, ব্রীধান-২৯, ব্রীধান-৫১ ও ব্রীধান-৭৯ জাতের ধান চাষ বেশি হয়ে থাকে। আবহাওয়া অনুকূলে থাকলে বিঘা প্রতি ২৫ থেকে প্রায় ৩৫ মন হারে ফলন পাওয়া যাবে। বর্তমান বাজারে ধানের দাম বেশি। বিধায় আশা করছি কৃষক লাভবান হবেন।
Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *