শুভ নববর্ষ ২০১৯

ডেস্ক রিপোর্ট : আজ ১লা জানুয়ারি, ২০১৯ সালের প্রথম দিন। প্রতিবারের মতো এবারও নতুন সূর্যালোকে নতুন আশা ও স্বপ্ন নিয়ে শুরু হলো নতুন বছরের যাত্রা। বিদায় নিলো ২০১৮ সাল।

যে বছরের খেরোখাতায় চোখ বোলালেই বয়ে যায় আনন্দ-বেদনার স্রোত। হয়ত স্মৃতি সতত সুখের নয়। হিসেবের খেরোখাতায় জমে আছে অনেক বিয়োগ-ব্যথা, হারানোর কান্না, নানা গ্লানি আর মালিন্যের দাগ। বছরজুড়ে অপ্রত্যাশিত নানা ঘটনা-দুর্ঘটনায় আমাদের মন ভীষণ ভারাক্রান্ত, তবু নিরাশার গভীর থেকে ফুটে ওঠে বিপুল আশার আলো, ধ্বংসস্তূপ থেকে ফোটে নবতর জীবনের ফুল। আমরা আবারও মেতে উঠি সৃষ্টিসুখের উল্লাসে, বৈরী সময়কে মাড়িয়ে এসে গেয়ে উঠি জীবনের জয়গান।

সোমবার, ৩১ ডিসেম্বর গোধূলির পর খ্রিস্টীয় ২০১৮ বর্ষের শেষ সূর্য ডুবে। ঘড়ির কাঁটা রাত ১২টা পেরিয়ে গণনা শুরু হয় নতুন খ্রিস্টীয় বছর ২০১৯-এর। অনেকেই হিসাব-নিকাশ করবেন, কেমন গেল বছরটি।

ব্যক্তিগতভাবে একেকজন একেক মত দিলেও জাতীয় জীবনে রাজনৈতিক, সামাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক, শিক্ষাসহ বিভিন্ন ক্ষেত্রে ২০১৮ ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ।

নানা ক্ষেত্রে উত্থান-পতনের মধ্য দিয়ে গেছে পুরো জাতি। এসেছে নতুন নতুন চ্যালেঞ্জও। অনেক প্রতিবন্ধকতার মধ্যেও চেষ্টা ছিল এগিয়ে যাওয়ার। পেছনের পুরো বছরের দিকে তাকালে ইতিবাচক ও নেতিবাচক অনেক ঘটনাই সামনে ভেসে উঠবে।

তবে যে ঘটনাটি বাংলাদেশ তথা সারাবিশ্বে এবার আলোচনার শীর্ষে ছিল সেটি হল-একাদশ জাতীয় সংসদ নির্বাচন। এবার সরকারের অধীনে সব দলের অংশগ্রহণে এই নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয় এবং এতে আওয়ামী লীগ জোটের মহাজয় হয়। এছাড়া মহাকাশে বাংলাদেশের নিজস্ব স্যাটেলাইট উৎক্ষেপণ, মধ্যম আয়ের দেশে প্রবেশের পথে পা রাখাসহ নানা কারণে বাঙালি জাতির কছে গুরুত্বপূর্ণ ছিল এই বছরটি। সব ষড়যন্ত্র উপেক্ষা করে প্রমত্তা নদীর বুকে পদ্মা সেতুর নির্মাণযজ্ঞ চলছে নিজস্ব অর্থায়নে। নির্মাণযজ্ঞ শুরু হয়েছে রাজধানীতে মেট্রোরেলের।

দেশের ইতিহাসে জাতীয় প্রবৃদ্ধি অতীতের সব রেকর্ড ভঙ্গ করেছে। সরকারের দক্ষ রাষ্ট্র পরিচালনায় বাংলাদেশ পেয়েছে বহু আন্তর্জাতিক পুরস্কার ও স্বীকৃতি। তাই বিদায়ী বছরে কৃষি, অর্থনীতি, শিক্ষা, সাহিত্য, সংস্কৃতি, রাজনীতিসহ সার্বিক প্রেক্ষাপট বিশ্লেষণে বলা যায়, আশা-নিরাশার, আনন্দ-বেদনার দোলাচলে যথেষ্ট বাঙময় ’১৮। নতুন বছর ২০১৯ সালের অনেক প্রত্যাশার বীজও বুনে গেছে বিদায়ী ’১৮।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *