শুরুতে ১৪ দেশের জন্য দ্বার খুলছে ইইউ: বিবিসি

বিদেশ : কোভিড-১৯ মহামারীর কারণে দীর্ঘদিন বন্ধ রাখার পর পর্যটন মৌসুম ফুরিয়ে যাওয়ার আগে ১৪টি দেশের নাগরিকদের জন্য দ্বার খুলতে যাচেছ ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ১ জুলাই দ্বার খোলার আগে কূটনৈতিক সূত্রের উদ্ধৃতি দিয়ে বিবিসি সোমবার এই খবর দিয়েছে; যদিও দেশের নামগুলো চূড়ান্তে এখনও আলোচনা চলছে।

এই ১৪টি দেশের মধ্যে যুক্তরাষ্ট্র, ব্রাজিল, চীনের নাম নেই। নাম আছে দক্ষিণ কোরিয়া, জাপান, কানাডা, নিউ জিল্যান্ড, অস্ট্রেলিয়ার। ইইউর বিচারে ‘নিরাপদ’ ১৪টি দেশের মধ্যে এশিয়ায় জাপান, কোরিয়া ছাড়া কেবল থাইল্যান্ডের নাম আছে। আফ্রিকার দেশের মধ্যে রয়েছে আলজেরিয়া, মরক্কো, রোয়ান্ডা, তিউনিসিয়ার। দক্ষিণ আমেরিকার উরুগুয়ের নাম এই তালিকায় রয়েছে। ইউরোপের মধ্যে ইইউর বাইরে থাকা দেশগুলোর মধ্যে জর্জিয়া, মন্টেনেগ্রো, সার্বিয়ার নাম রয়েছে বিবিসি প্রকাশিত তালিকায়।

বিবিসি বলেছে, চীনের নাম রাখা নিয়ে দেশটির সঙ্গে ইইউর দর দষাকষি চলছে। ইউরোপের নাগরিকদের ভ্রমণে বাধা তুলে নিয়ে চীন সমঝোতায় এলে তাদেরও ‘নিরাপদ’ দেশের তালিকায় নাম তুলে নেবে ইইউ। ব্রেক্সিট কাকর না হওয়ায় যুক্তরাজ্যকে এখনও ইইউ সদস্য দেশের মতোই দেখছে ২৭ দেশের এই জোট। মঙ্গলবার নাগাদ তালিকাটি চূড়ান্ত হতে পারে বলে বিবিসি জানিয়েছে। এর আগে ইউরোনিউজ জানিয়েছিল, চীন, ভারতসহ ৫৪টি দেশকে ‘নিরাপদ’ তালিকায় রাখছে ইইউ।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *