সনমের বারোতম কাব্যগ্রন্থ আদরিনী আসবে বই মেলায়

নিজস্ব প্রতিবেদক, পাবনা : দৈনিক ইছামতির প্রধান প্রতিবেদক ও যমুনা টেলিভিশনের পাবনা জেলা প্রতিনিধি ছিফাত রহমান সনমের এবারের বই “আদরিনী” প্রকাশিত হবে আগামী বই মেলায়। এটি তার বারোতম কাব্যগ্রন্থ। বইটির প্রকাশক হলো মহীয়সী প্রকাশ। প্রেম বিরহের কাব্যকথার বইটির প্রচ্ছদ করেছেন বিশিষ্ট অংকন শিল্পী পাবনার কৃতি সন্তান বিপ্লব দত্ত। সনমের বারোতম কাব্যগ্রন্থ আদরিনী বইটি উৎসর্গ করা হয়েছে- পাবনাতে পুস্প প্রদর্শনীর প্রথম উদ্যোক্তা ও সাংস্কৃতিক সংগঠক মরহুম আবু জাফর মোহাম্মদ মহসিন, নাট্য ব্যাক্তিত্ব প্রয়াত লক্ষীদাস চাকি, নাট্য ব্যাক্তিত্ব মরহুম আবুল হোসেন, নাট্য ব্যাক্তিত্ব মরহুম আয়েন উদ্দিন আহমেদ, তবলা ওস্তাদ প্রয়াত শৈলেশ চন্দ্র সান্যাল, তবলা ওস্তাদ প্রয়াত সুধীর কুমার বিশ্বাস, নৃত্য ওস্তাদ প্রয়াত দেবেশ চন্দ্র সান্যাল, সঙ্গীত ওস্তাদ শহীদ ডা. এম এ গফুর, সঙ্গীত ওস্তাদ প্রয়াত শম্ভু জোয়াদ্দার, সঙ্গীত ওস্তাদ প্রয়াত বরুণেশ^র সাহা, সঙ্গীত ওস্তাদ মরহুম আবুল হাসেম ও সঙ্গীত শিল্পী প্রয়াত শিবানী নাগ – কে।

ছিফাত রহমান সনমের আগে প্রকাশিত বইগুলো হলো অপরাজিতার চোখ, পড়শী, পিরীতি, আঁচল, সরলা, মনবাঁশি, মন মানুষ, নন্দিনী, হৃদয়ের চৌকাঠে মর্মর শব্দ, সখি ও সুখপাখি দুখপাখি। ছিফাত রহমান সনম ইতোমধ্যেই পাঠকের কাছে এক প্রিয় নাম হতে নিজেকে সামর্থ্য করে তুলতে সÿম হয়েছেন। শহরের দিলালপুরস্থ টাউন হলা পাড়ার মরহুম আজিজুর রহমান ও রাশিদা রহমানের ছেলে তিনি। পাবনা প্রেসক্লাব, বনমালী ইনস্টিটিউট, আঞ্জুমান মুফিদুল ইসলাম, বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি, মানবাধিকার বাস্তবায়ন সংস্থা, সন্ধানী ডোনার ক্লাব, গণশিল্পী সংস্থা,স্বপ্নের বাক্শ ফাউন্ডেশনসহ বিভিন্ন প্রতিষ্ঠানে জড়িয়ে আছেন।

জাতীয় শিশু কিশোর সংগঠন কলকাকলী কচিকাঁচার মেলা পাবনা শাখার সংগঠকের দায়িত্ব পালন করেন। গণশিল্পী সংস্থার শিল্পী হিসেবে বেশ কয়েকটি পথ নাটকে অভিনয় করেন। আবৃত্তিকার ও উপস্থাপক হিসেবে জেলা জুড়ে পরিচিতি রয়েছে তার। দায়িত্ব পালন করেন পাবনা রোটার‌্যাক্ট ক্লাবের এডিটর হিসেবে। সন্ধানী ডোনার ক্লাবের প্রচার ও প্রকাশনা সম্পাদকের দায়িত্ব পালন করেন। পাবনা থেকে প্রথম প্রকাশিত কম্পিউটার ও বিজ্ঞান বিষয়ক পত্রিকা প্রযুক্তির সূর্যের প্রতিষ্ঠাতা সম্পাদক ছিলেন।

পাবনা প্রেসক্লাবে একাধিকবার সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক নির্বাচিত হন। এখানে ক্রীড়া সম্পাদক হিসেবেও নির্বাচিত হন। সাধারণ মানুষের কল্যাণে লেখনীর মাধ্যমে দÿতার স্বীকৃতি স্বরূপ ২০০৭ সালে লাভ করেন রোটারী এ্যাওয়ার্ড। নারীর ÿমতায়নে এবং নারী পুরুষের সমান অধিকার সংক্রান্ত প্রতিবেদনের জন্য ২০০৭ ও ২০০৮ সালে পরপর দুইবার এফপিএবি-এর জাতীয় পুরস্কার লাভ করেন। যমুনা টেলিভিশনের ইভেন্ট ভিত্তিক প্রতিবেদনের জন্য সেরা প্রতিবেদক হিসেবে পুরস্কৃত হন। উগ্রবাদ বিরোধী প্রতিবেদনের জন্য বাংলাদেশ পুলিশের কাউন্টার টেরিজম ইউনিট ও পাবনা জেলা পুলিশের পক্ষ থেকে তাকে সম্মাননা প্রদান করা হয়। তিনি সম্পন্ন করেছেন বাংলাদেশ প্রেস ইনষ্টিটিউটের বুনিয়াদি সাংবাদিক কোর্স, প্রশিক্ষণ নিয়েছেন টেলিভিশন সাংবাদিকতায়। সেভ দ্যা চিলড্রেন অষ্ট্রেলিয়া ঢাকা অফিস থেকে নিউজ লেটার পাবলিকেশনের ওপর প্রশিক্ষণ নিয়েছেন, প্রশিক্ষণ দিয়েছেন পাবনাসহ কয়েকটি জেলার স্কুল কলেজের শিক্ষার্থীদের। জাতীয় পর্যায়ে প্রকাশিত তার লেখা বেশ কিছু প্রবন্ধ সমাদৃত হয়েছে পাঠক মহলে।

২০১১ সালে ও ২০১৩ সালে পাবনার একুশে বইমেলায় সর্বোচ্চ সংখ্যক বই বিক্রি হওয়ায় তাকে প্রদান করা হয় সেরা লেখক পুরস্কার। তিনি পাবনার সন্ধানী ডোনার ক্লাবের মাধ্যমে এপর্যন্ত ৬০ জন মানুষকে স্বেচ্ছায় রক্তদান করে মানব সেবায় এক অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছেন।

ছিফাত রহমান সনম বেসরকারী চ্যানেল যমুনা টেলিভিশনের পাবনা জেলা প্রতিনিধি এবং বৃহত্তর পাবনা থেকে প্রথম প্রকাশিত দৈনিক ইছামতির প্রধান প্রতিবেদক হিসেবে কাজ করছেন। ব্যাক্তিগত জীবনে বিবাহিত, মা রাশিদা রহমান, স্ত্রী সুবর্না অলিফ, ছেলে আফ্রিদি আনাফ রহমান, মেয়ে আয়াত আরিয়া রহমানসহ ভাই বোনদের নিয়ে তার পরিবার।

এবারে তার বারোতম কবিতার বইটি সম্পর্কে তিনি বলেন, এটি আসলে হয়তো কোন কাব্যগ্রন্থ নয়। ভিন্ন আঙ্গিকে সাজানো মনের এলোমেলো কথামালা ছাপা হয়েছে বইটিতে। আর বলেন সৎ চিন্তা, সৎ বাক্য, সৎ ধর্ম আর সৎ কর্ম, এনিয়েই দুনিয়া থেকে বিদেয় হতে চাই। আর কোন প্রার্থনা নেই। সকলকে শুভেচ্ছা জানিয়ে নিজের জন্য সকলের কাছে দোয়া প্রার্থনা করেছেন তিনি।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *