সন্দেহভাজন হামলাকারীকে আগে থেকেই চিনতো ব্রিটিশ গোয়েন্দারা

বিদেশ: যুক্তরাজ্যের রিডিং শহরের পার্কে হামলাকারী সন্দেহে আটক খাইরি সাদাল্লাহকে আগে থেকে চিনতো দেশটির অভ্যন্তরীণ গোয়েন্দা ও নিরাপত্তা সংস্থা এমআই ফাইভ। সূত্রকে উদ্ধৃত করে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, লিবীয় বংশোদ্ভূত এ সন্দেহভাজন ২০১৯ সালে এমআইফাইভ-এর নজরে এসেছিল। তার বিরুদ্ধে তদন্তও হয়েছিলো সে সময়।

শনিবার স্থানীয় সময় সন্ধ্যা ৭টার দিকে রিডিং শহরের ফোরবুরি পার্কে এক দুর্বৃত্তের ছুরিকাঘাতে তিনজন নিহত হয়। গুরুতর আহত হয় আরও তিনজন। এক প্রত্যক্ষদর্শী বিবিসিকে জানিয়েছেন, শনিবার এক ব্যক্তি পার্কে দলে দলে হাঁটতে থাকা মানুষের সঙ্গে মিশে যায় এবং তাদেরকে ছুরিকাঘাত করতে থাকে। পরে খাইরি সাদাল্লাহ নামে এক সন্দেহভাজনকে গ্রেফতারের কথা জানায় পুলিশ। প্রাথমিকভাবে ধারণা করা হয়েছিল এটি সন্ত্রাসী হামলা নয়। তবে ঘটনাস্থল পরিদর্শনের পর এ ঘটনায় তদন্তের দায়িত্ব নেয় সন্ত্রাসবিরোধী ইউনিট।

দক্ষিণ পূর্বাঞ্চলীয় পুলিশের সন্ত্রাসবিরোধী ইউনিট (সিটিএসপিই) জানিয়েছে, শনিবার সাদাল্লাহকে প্রাথমিকভাবে হত্যার দায়ে গ্রেফতার করা হয়েছিল। তবে এখন টেরোরিজম অ্যাক্ট-২০০০ এর ৪১ ধারার আওতায় তাকে ফের গ্রেফতার দেখানো হয়েছে। নিরাপত্তা সূত্রকে উদ্ধৃত করে বিবিসি জানায়, ২০১৯ সালে গোয়েন্দা সংস্থার কাছে তথ্য এসেছিলে যে সন্ত্রাসবাদী কর্মকা-ের জন্য বিদেশ সফর করতে পারে সাদাল্লাহ।

তবে সে সময় সাদাল্লাহর বিরুদ্ধে প্রাথমিক পর্যায়ের তদন্ত চালানো হলেও তাকে হুমকি কিংবা তাৎক্ষণিক ঝুঁকি হিসেবে বিবেচনা করার মতো তথ্য পাওয়া যায়নি। তার বিরুদ্ধে তখন কোনও মামলাও করা হয়নি।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *