সাঁথিয়ায় অনুমোদনহীন সমিতির সুদের রমরমা ব্যবসায় সর্বশান্ত জনগণ

সাঁথিয়া(পাবনা)প্রতিনিধি : পাবনার সাঁথিয়া উপজেলাধীন ক্ষেতুপাড়া ইউনিয়নে সমিতির নামে চড়া সুদে ঋন দিয়ে রমরমা সুদের ব্যবসা করে গরীব ও অসহায় মানুষের সর্বশান্ত করার অভিযোগ পাওয়া গেছে।

সাঁথিয়া উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা সমাজসেবা অফিস বরাবর অভিযোগ সূত্রে জানা যায়, উপজেলাধীন বালিয়াকান্দি গ্রামে কতিপয় ব্যক্তি “বালিয়াকান্দি কৃষি বান্ধব সমাজ কল্যান সংস্থার” নাম ব্যবহার করে গরীব অসহায় ব্যক্তিদের চড়া সুদে ঋন দিয়ে দীর্ঘদিন ধরে রমরমা ব্যবসা করে আসছে। এ ঋনের জালে জড়িয়ে অনেকেই সর্বশান্ত হয়ে পথে বসেছে। অনেকেই ঋন পরিশোধ করতে না পারায় তাদের উপড় নেমে এসেছে জুলুম নির্যাতন। দীর্ঘদিন ধরে প্রশাসনের চোখ ফাকি দিয়ে অনুমোদনহীন সমিতির নামে উচ্চ চরা সুদের ব্যবসা করে জনগণকে নিঃস্ব করে ফেলছে।

এলাকার ৭১ জন সর্বশান্ত জনগণ বাধ্য হয়ে এ সমিতি যেন আর ঋন দিয়ে জনগণকে সর্বশান্ত করতে না পারে তার প্রতিকার চেয়ে উপজেলা নির্বাহী অফিসার বরাবর আবেদন করেছেন। একটি সূত্র জানান, বালিয়াকান্দি কৃষি বান্ধব সমাজ কল্যান সংস্থার নামে উপজেলা সমাজসেবা অফিস হতে রেজিষ্ট্রেশন নেওয়ার জন্য জোড় তদবির চালাচ্ছে।

এ ব্যাপারে সাঁথিয়া উপেজেলা সমাজসেবা অফিসার আয়ুব আলী বলেন, সমিতির রেজিষ্ট্রেশনের জন্য জেলা সমাজসেবা অফিস বরাবর আবেদন করেছেন এবং তা প্রক্রিয়াধীন রয়েছে।

আবেদনের সত্যতা স্বীকার করে সাঁথিয়ায় অনুমোদনহীন সমিতির সুদের রমরমা ব্যবসায় সর্বশান্ত জনগণ উপজেলা নির্বাহী অফিসার এস এম জামাল আহমেদ বলেন, অনুমোদনহীন সমিতি বা সংস্থা কোন আর্থিক লেনদেনের সাথে সম্পৃক্ত থাকতে পারে না।

প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট জোর দাবি জানিয়েছেন ভুক্তভোগী জনগণ।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *