‘সিগারেট এবং অ্যালকোহলের উপর আরও ট্যাক্স বাড়ানো দরকার’–স্বপন চৌধুরী

পিপ (পাবনা) : পাবনা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি সভাপতি মো. সাইফুল আলম স্বপন চৌধুরী ২০২০-২০২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটকে স্বাগত জানিয়ে বলেছেন, প্রস্তাবিত বাজেটের সঠিক বাস্তবায়ন অর্থনীতিকে সমৃদ্ধশীল করবে এবং সর্বস্তরের মানুষ এর সুফল ভোগ করবে।

তিনি বলেন, বৈশ্বিক মহামারির ক্রান্তিকালে ১১ জুন জাতীয় সংসদে মাননীয় অর্থমন্ত্রী আ. হ. ম. মোস্তফা কামাল এমপি কর্তৃক প্রস্তাবিত ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেটকে স্বাগত জানিয়ে শুক্রবার (১২ জুন) দুপুরে এক সংবাদ বিজ্ঞপ্তিতে পাবনা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি সভাপতি মো. সাইফুল আলম স্বপন চৌধুরী এ কথা বলেন।

পাবনা চেম্বারের সকল পরিচালকের পক্ষে সাইফুল আলম স্বপন চৌধুরী বলেন, প্রস্তাবিত বাজেটটি অত্যন্ত সময়োপযোগী। করোনা ভাইরাস (কোভিড-১৯) মহামারি মোকাবেলায় যেখানে গোটা বিশ্ব অর্থনৈতিক অনিশ্চয়তার পথে হাঁটছে সেখানে বাংলাদেশ সরকার একটি সাহসী বাজেট প্রস্তাবনা করেছে, যা দুর্যোগ মোকাবেলা করে দেশের অর্থনীতিকে গতিশীল রেখে সমৃদ্ধশীল করতে সহায়তা করবে। সীমিত সম্পদ ও সামর্থ্যের বিপরীতে ঘোষিত বাজেটটি অত্যন্ত জনবান্ধব বলে আমি মনে করি। তবে ১ লক্ষ ৯০ হাজার কোটি টাকার ঘাটতি নিয়ে প্রস্তাবিত বাজেট বাস্তবায়নে সরকারকে চ্যালেঞ্জের সম্মুখীন হতে হবে।

স্বাস্থ্য ও শিক্ষাখাতে বরাদ্দ বৃদ্ধি, মহামারি মোকাবেলায় ১০ হাজার কোটি টাকার থোক বরাদ্দ জনমনে স্বস্তির সঞ্চার করবে। সামাজিক নিরাপত্তা খাতে ৯৬ হাজার কোটি টাকার বাজেট দেশের অবহেলিত জনগোষ্ঠির সামাজিক নিরাপত্তা উন্নয়নে যথাযথ প্রয়োগে সরকারের প্রতি জনগনের আস্থা আরো বৃদ্ধি পাবে। সিগারেট ও তামাকজাত পণ্যের মূল্য ও শুল্ক বৃদ্ধি যুগোপযোগী সিদ্ধান্ত।

তিনি বলেন, সিগারেট এবং অ্যালকোহলের উপর আরও ট্যাক্স বাড়িয়ে অন্য ক্ষেত্রে ট্যাক্স কমানো দরকার। তিনি আরও বলেন, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা ও ব্যাংক ঋণ নির্ভর ব্যবসায় কিছুটা বিরূপ প্রতিক্রিয়া ফেললেও নারীদের জন্য আয়কর প্রদানের সীমা ৩ লক্ষ ৫০ হাজার টাকা করায় নারী উদ্যোক্তাসহ নারীরা যথেষ্ট উপকৃত হবে। এ ছাড়াও বিভিন্ন স্তরে করের হার কমানোর ফলে ক্ষতিগ্রস্থ এবং ভুক্তভোগীদের জন্য অত্যন্ত সহায়ক হবে।

ইতোমধ্যেই গঠিত সিএমএসএমই খাতে স্বল্প সুদে ২০ হাজার কোটি টাকার বরাদ্দ এই খাতে নারী উদ্যোক্তাসহ সবধরণের ক্ষতিগ্রস্থ উদ্যোক্তাদের পুনরুজ্জীবিত করতে অত্যন্ত কার্যক্রম ভুমিকা রাখবে।

সর্বোপরি প্রস্তাবিত বাজেট সঠিকভাবে বাস্তবায়ন করতে পারলে দেশ অর্থনীতিতে সমৃদ্ধি লাভ করতে পারবে এবং সর্বস্তরের জনসাধারণ এর সুফল ভোগ করতে পারবে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *