সিরিয়া ইস্যুতে আগামী সপ্তাহে রাশিয়া, তুরস্ক ও ইরানের বৈঠক

আর্ন্তজাতিক: সিরিয়া ইস্যুতে আবারও আলোচনায় বসতে যাচ্ছে রাশিয়া, তুরস্ক ও ইরান। আগামি ২৮ ও ২৯ নভেম্বর কাজাখস্তানের রাজধানী আস্তানায় এ বৈঠক অনুষ্ঠিত হবে। সোমবার (১৯ নভেম্বর) রুশ বার্তা সংস্থা তাস-কে উদ্ধৃত করে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা খবরটি জানিয়েছে।

সিরিয়া ইস্যুতে এ পর্যন্ত ১০ বার আলোচনায় বসেছে মস্কো, আঙ্কারা ও তেহরান। এর মধ্যে ৯টি বৈঠকই হয়েছে কাজাখস্তানের আস্তানায়। এবার সে আস্তানাতে তিন দেশের মধ্যকার ১১ তম বৈঠকটিও আয়োজিত হতে যাচ্ছে। কাজাখস্তানের পররাষ্ট্রমন্ত্রী কাইরাত আবদ্রাখমানবকে উদ্ধৃত করে রুশ বার্তা সংস্থা তাস জানায়, ওই বৈঠকে সিরিয়ার সরকার ও বিরোধীদের প্রতিনিধিরাও অংশ নেবে বলে আশা করা হচ্ছে। সেখানে জাতিসংঘ ও জর্ডানকেও আমন্ত্রণ জানানো হয়েছে।

এ পর্যন্ত রাশিয়া, তুরস্ক ও ইরানের মধ্যে হওয়া বৈঠকগুলোর সবচেয়ে বড় অর্জন হলো সিরিয়ায় ডি-এস্কেলেশন জোনস (সংঘাতমুক্ত অঞ্চল) প্রতিষ্ঠা। দেশ তিনটির দাবি, এ ধরনের অঞ্চল প্রতিষ্ঠার কারণে সিরিয়ায় সহিংসতার মাত্রা কমেছে।

২০১১ সালে সিরিয়ায় বাশার আল আসাদ আসাদের বিরুদ্ধে অভ্যুত্থান থেকে যে সংঘর্ষের শুরু,তা এখন বহুধা বিভক্ত। পরস্পরের স্বার্থবিরোধী বহু পক্ষের উপস্থিতির কারণে সহজে এ সংঘর্ষের কোন শান্তিপূর্ণ ইতি টানার সম্ভাবনা সুদূর পরাহত। যুক্তরাষ্ট্র,রাশিয়া,তুরস্ক,ইরান ও ইসরায়েলের মতো বিদেশি শক্তিগুলো যুদ্ধরত ভিন্ন ভিন্ন গোষ্ঠীর সঙ্গে হাত মিলিয়েছে। তাদের দেওয়া অস্ত্রের সরবরাহের কারণে যুদ্ধ আরও তীব্র হয়ে উঠেছে। ২০১১ সাল থেকে চলমান গৃহযুদ্ধের বলি হয়েছে ৩ লাখ ৬০ হাজারেরও বেশি মানুষ।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *