সীমান্তে হুমকি, আরো ৭২ হাজার সিগ-৭১৬ রাইফেল কিনছে ভারত

বিদেশ : ভারতের মাটিতে রাশিয়ান কালাশনিকভ বন্দুক তৈরির সিদ্ধান্ত নিয়েছে নয়াদিল্লি। এই বিষয়ে রাশিয়ার ওই সংস্থার সঙ্গে চুক্তিও করেছে ভারতের কেন্দ্রীয় সরকার। কিন্তু সে প্রকল্পের কাজ এগোচ্ছে শামুকের গতিতে। তাই চীনের সঙ্গে চলতি সামরিক উত্তেজনার প্রেক্ষাপটে জরুরি ভিত্তিতে যুক্তরাষ্ট্র থেকে ৭২ হাজার সিগ রাইফেল কেনার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় সেনাবাহিনী।

যুক্তরাষ্ট্রের অস্ত্র প্রস্তুতকারক সংস্থা সিগ সর-এর ৭.৬২ এমএম অ্যাসল্ট রাইফেলকেই বলা হয় সিগ ৭১৬ বা সিগ সর রাইফেল। মূলত ফ্রন্টলাইন সেনাদের ব্যবহার করতে দেওয়া হয় এই অত্যাধুনিক রাইফেল। প্রতিরক্ষা সংক্রান্ত বিশ্বস্ত সূত্র উদ্ধৃত করে সংবাদসংস্থা এএনআই জানিয়েছে, দেশের সশস্ত্র বাহিনীর হাতে বেশ কিছু অর্থনৈতিক ক্ষমতা আছে।

সেই ক্ষমতা প্রয়োগ করে যুক্তরাষ্ট্রের কাছ থেকে এ অস্ত্র কিনছে ভারতীয় সেনাবাহিনী। ভারত-চীন সীমান্ত সংঘাতের জেরে চরম উত্তেজনার আবহে চলতি জুলাই মাসের মধ্যে রাফাল যুদ্ধবিমান হাতে পেতে চলেছে ভারতীয় বিমানসেনা। প্রথম দফায় একসঙ্গে ছ’টি রাফাল যুদ্ধবিমান ভারতে পৌঁছে যাবে। অত্যাধুনিক এই রাফাল যুদ্ধবিমান ভারতীয় বিমান বাহিনীকে আরও শক্তিশালী করবে বলে সে দেশের সমর বিশেষজ্ঞরা জানিয়েছেন। তার মধ্যে ভারতীয় সেনার হাতে আরও ৭২ হাজার সিগ সর রাইফেল চলে এলে দেশটির প্রতিরক্ষা আরও শক্তিশালী হবে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *