সুজানগরে ১ কেজি পেঁয়াজের দামে ৮ কেজি চাল

সুজানগর, পাবনা : পাবনার সুজানগরের হাট-বাজারে গত সপ্তাহে পেঁয়াজের দাম মণ প্রতি প্রায় ৪হাজার টাকা কমলেও চলতি সপ্তাহে দাম আবার আগের মতো অস্বাভাবিক বৃদ্ধি পেয়েছে। ফলে পেঁয়াজের বর্তমান এ বাজারে ১কেজি পেঁয়াজের দামে ৮কেজি চাল পাওয়া যাচ্ছে।
সরেজমিন উপজেলার হাট-বাজার ঘুরে পেঁয়াজ চাষীদের সাথে কথা বলে জানা যায়, গত সপ্তাহে প্রতি মণ ভালমানের পেঁয়াজ পাইকারি বিক্রি হয়েছে ৬ থেকে সাড়ে ৬হাজার টাকা দরে।

এ হিসাবে প্রতি কেজি পেঁয়াজের দাম ১৫০টাকার কিছু বেশি। কিন্তু চলতি সপ্তাহে প্রতি মণ ভালমানের পেঁয়াজ পাইকারি বিক্রি হচ্ছে সাড়ে ৯হাজার থেকে ১০হাজার টাকা দরে। এ হিসাবে প্রতি কেজি পেঁয়াজের দাম প্রায় ২৫০টাকা। অথচ বর্তমানে উপজেলার হাট-বাজারে প্রতি কেজি টোবা বোরো এবং বোরো ধানের চাল বিক্রি হচ্ছে ২৮থেকে ৩০টাকা দরে। আর এ হিসাবে ১কেজি পেঁয়াজের দামে প্রায় ৮কেজি মোটা চাল পাওয়া যাচ্ছে।

উপজেলার মথুরাপুর গ্রামের পেঁয়াজ চাষী আজিজুর রহমান জানান, পেঁয়াজের বর্তমান এ বাজারে ১কেজি পেঁয়াজ বিক্রি করে ৮কেজি মোটা চাল বা আটা পাওয়া যাচ্ছে সত্য। তবে পেঁয়াজের এই অস্বাভাবিক দাম আমাদের কাম্য নয়। আমরা পেঁয়াজ চাষীরা পেঁয়াজের মৌসুমে প্রতি মণ পেঁয়াজের দাম ১৫০০টাকা এবং মৌসুম শেষে অর্থাৎ বর্তমান সময়ে ২থেকে ৩০০০ টাকা হলেই খুশি। আর আগামী পেঁয়াজ মৌসুমে সরকার এ ব্যাপারে ব্যবস্থা নিবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *