সুযোগ পেলে মেসিকে চন্দ্রাভিযানের সঙ্গী করতেন সাকিব

স্পোর্টস: নানা সময়ে অনেকবারই সাকিব আল হাসান বলেছেন, তার প্রিয় ফুটবলার লিওনেল মেসি। আর্জেন্টাইন ফুটবল জাদুকরের প্রতি বাংলাদেশের অলরাউন্ডারের অনুরাগ কতটা, সেটি বোঝা গেল তার একটি কথায়। সুযোগ পেলে সাকিব নিজের চন্দ্রাভিযানের সঙ্গী করে নিতেন মেসিকে! করোনাভাইরাস দুর্গতদের সহায়তায় নিজের প্রিয় ব্যাট নিলামে তোলার অনলাইন আয়োজনে এক ভক্তের প্রশ্ন ছিল, “চাঁদে যাওয়ার সুযোগ পেলে, স্ত্রী শিশিরকে ছাড়া আর কাকে নিতেন?” উত্তর দিতে খুব একটা ভাবেননি সাকিব। হাসি মুখে বলেন, “মেসি!” ভক্তদের আরও অনেক প্রশ্নের উত্তর এ দিন দিয়েছেন সাকিব।

তার সেরা ইনিংসের কথা জানতে চেয়েছিলেন একজন। সাকিব বলেছেন বেশ কয়েকটি ইনিংসের কথা। “গত বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ইনিংসটি আমার খুব প্রিয় (৯৯ বলে ১২৪*, রেকর্ড রান তাড়ায় জয়)।

বিশ্বকাপেই ইংল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরিটিও অনেক প্রিয় (১১৯ বলে ১২১)। যদিও ইংল্যান্ডের কাছে আমরা হেরেছি, তারপরও ব্যক্তিগত দিক থেকে ইনিংসটি ভালোলাগার।” “ডাবল সেঞ্চুরির কথা তো বলতেই হবে (২০১৭ সালে ওয়েলিংটনে ২১৭)। নিউ জিল্যান্ডে গিয়ে ওদের বিপক্ষে এমন ইনিংস খেলতে পারা আমার কাছে খুবই স্পেশাল। এছাড়াও ২০০৯ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ৯২ রানের ইনিংসটিও খুব ভালো ছিল (মিরপুরে, ৬৯ বলে)।

টি-টোয়েন্টির কথা বললে, অবশ্যই ২০১২ বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে ৮৪ রানের ইনিংসটি (৫৪ বলে, পাল্লেকেলেতে)।” সুযোগ থাকলে যে ইনিংস আবার নতুন করে সাজাতে চাইতেন, সেই প্রশ্নে সাকিব বললেন গত বিশ্বকাপেরই একটি ইনিংসের কথা। “বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে ইনিংসটি, বিশ্বকাপে একমাত্র ওই ইনিংসেই মনে হয় কিছুটা ঘাটতি থেকে গিয়েছিল।

৪১ রানে আউট হয়ে গিয়েছিলাম। সুযোগ থাকলে আবার ইনিংস খেলতাম। তবে অবশ্যই ৪১ থেকে শুরু করতাম। শূন্য থেকে শুরু করতে হলে, আরও কম রানেও আউট হতে পারি!” ২০১৯ বিশ্বকাপের ৮ ইনিংসে কেবল ওই একটি ম্যাচেই ফিফটি করতে পারেননি সাকিব। টুর্নামেন্টে করেছিলেন ৮৬.৫৭ গড়ে ৬০৬ রান।

পুরো বিশ্বকাপে একটি ব্যাট দিয়েই খেলেন সাকিব, যে ব্যাট নিলামে তোলা হয় বুধবার রাতে। নিজের প্রিয় ওই ব্যাটে তিন সংস্করণ মিলিয়ে দেড় হাজারের বেশি রান করেছেন বলে জানিয়েছেন সাকিব। নিলামে ব্যাটটি বিক্রি হয়েছে ২০ লাখ টাকায়।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *