সেরা পাঁচেও নেই রোনালদো

স্পোর্টস: নিজের পছন্দের পাঁচ খেলোয়াড়ের নাম জানিয়েছেন ব্রাজিলের কিংবদন্তি স্ট্রাইকার রোনালদো। তালিকায় জায়গায় হয়নি রোনালদোর ‘মিতা’ ক্রিস্টিয়ানোর ব্রাজিলের বিশ্বকাপজয়ী সাবেক স্ট্রাইকার রোনালদোর এক অনন্য কীর্তি আছে। ক্যারিয়ারে স্পেন ও ইতালির দুই প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ-বার্সেলোনা ও এসি মিলান-ইন্টার মিলান চারটি ক্লাবেরই হয়ে খেলা তারকাদের মধ্যে তর্কাতীতভাবে তিনিই সবচেয়ে বেশি জনপ্রিয়।

বার্সা-রিয়ালের মধ্যে সবচেয়ে স্মরণীয় সময় কাটিয়েছেন রিয়ালেই। সে হিসেবে রিয়ালের কিংবদন্তি ক্রিস্টিয়ানো রোনালদোর প্রতি আলাদা টান থাকা উচিত ছিল হয়তো। কিন্তু কীসের কী! নিজের পছন্দের খেলোয়াড়ের তালিকায় প্রথম পাঁচজনের মধ্যেও রোনালদো রাখেননি ক্রিস্টিয়ানোকে। পাঁচজনের মধ্যে রোনালদো আবার সবচেয়ে বেশি মুগ্ধ হন বার্সা তারকা লিওনেল মেসির খেলা দেখে, ‘অবশ্যই মেসি আমার তালিকার এক নম্বরে থাকবে।

ও সবার সেরা। ও এমন এক প্রতিভা যার সমকক্ষ কাউকে দেখতে হলে আমাদের আরও ২০-৩০ বছর লাগবে।’ সেরা পাঁচ খেলোয়াড়ের তালিকায় স্বদেশি নেইমারকে রাখতে ভোলেননি রোনালদো। আছেন নিজের ক্লাবের বর্তমান তারকা ইডেন হ্যাজার্ডও, ‘আমি নেইমার, মোহাম্মদ সালাহ ও ইডেন হ্যাজার্ডের খেলা দেখতেও পছন্দ করি। আর হ্যাঁ, কিলিয়ান এমবাপ্পের নামটাও বলতে হবে।’

ইতালিয়ান ক্লাবগুলোর মধ্যে ইন্টার মিলানের হয়ে খেলে রোনালদো সবচেয়ে বেশি সাফল্য পেয়েছেন। আর ওই ইন্টারের চিরশত্রু ‘জুভেন্টাস’ – যাদের হয়ে ক্রিস্টিয়ানো এখন মাঠ মাতান। রোনালদোর মন্তব্য জুভেন্টাস শিবিরে একটু হলেও বিরক্তির উদ্রেক করবে, এটা বলাই যায়। এদিকে নিজের সঙ্গে এমবাপ্পের ক্রমাগত তুলনা নিয়েও মুখ খুলেছেন রোনালদো।

ভিন্ন ভিন্ন যুগের খেলোয়াড়ের মধ্যে তুলনা করা উচিত না বলেই মনে করেন তিনি, ‘অনেকেই বলে ও (এমবাপ্পে) আমার মতো দেখতে। অনেক গতিশীল ও, গোলও করতে পারে বেশ। দুই পায়ে সমান কার্যকরী, মুভমেন্ট অসাধারণ। তবে আমার মনে হয় আমারদের মধ্যে তুলনা না করাই উচিৎ। কেননা আমরা দুজন দুই যুগের খেলোয়াড়। আমাদের পরিস্থিতিও আলাদা।’

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *