সৌদিতে আরও ১৫৫২ জনের করোনা শনাক্ত, মোট ২৭০১১

বিদেশ : সৌদি আরবে মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে আরও ১৫৫২ জন প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত হয়েছে। আর এতে মৃত্যু হয়েছে আরও ৮ জনের। রোববার সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, সৌদিতে এখন পর্যন্ত মোট করোনা আক্রান্তের সংখ্যা ২৭ হাজার ১১ জনে দাঁড়িয়েছে। আর মোট মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়ালো ১৮৪ জনে। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে আরও ৩৬৯ জন। ফলে মোট সুস্থের সংখ্যা ৪১৩৪ জন।

স্বাস্থ্য মন্ত্রণালয় আরও জানায়, ২২ হাজার ৬৯৩ জন চিকিৎসাধীন আছে। তার মধ্যে ১৩৯ জনের অবস্থা আশঙ্কাজনক। বন্দর নগরী জেদ্দায় ২৪৫ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। মক্কা মুকাররমায় শনাক্ত হয়েছে ২২১ জন, জুবাইল ১৫৬ জন ও দাম্মামে ১৫০ জন। আক্রান্তের মধ্যে ৮১ শতাংশ প্রবাসী, ১৯ শতাংশ সৌদি নাগরিক। আর ১৬ শতাংশ নারী এবং ৮৪ শতাংশ পুরুষ। এদিকে করোনা ঝুঁকিতেও প্রবাসীরা কাজে ফেরার জন্য আগ্রহ নিয়ে বসে আছেন।

সম্প্রতি সৌদি সরকার সকাল ৯টা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত কারফিউ তুলে নেয়া এবং এ সময়ে শপিংমল খোলার অনুমতি দেয়। এ সময় দেশটির বন্দর নগরী জেদ্দার কয়েক স্থানে সরেজমিনে দেখা গেছে, কাজের জন্য ছোটাছুটি করছেন কর্মহীন প্রবাসীরা। জেদ্দার গুরাইয়া এবং হারেস চাওয়ারিখে স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া বিধিনিষেধ মেনে সামাজিক দূরত্ব বজায় রেখে শপিংমল খোলার অনুমতি নিতে প্রবাসীদের নিজের কর্মক্ষেত্রে দেখা গেছে।

কয়েকজন প্রবাসী বলেন, বেকার অবস্থায় অবরুদ্ধ হয়ে ঘরে কতদিন বসে থাকা যায়? দেখি এ সময়ে কয়দিন কাজ করে হলে কিছু আয় রোজগার করে নিজের তাকা-খাওয়ার ব্যয় নির্বাহ এবং দেশে পরিবার-পরিজনের জন্য কিছু টাকা পাঠাতে পারি কি-না।

সম্প্রতি সৌদির স্বাস্থ্যমন্ত্রী এক বিবৃতিতে বলেন, কিছু সময়ের জন্য কারফিউ তুলে নেয়া মানে এই না যে করোনার ঝুঁকি কমে গেছে, বরং আরও কঠিন হয়ে আসছে। তাই তিনি সবাইকে সচেতন হয়ে, স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া বিধিনিষেধ মেনে চলাফেরার অনুরোধ জানান।

গত ডিসেম্বরের শেষের দিকে চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস এখন বিশ্ব মহামারিতে রূপ নিয়েছে। প্রাণঘাতী এ ভাইরাসে এখন পর্যন্ত ৩৫ লাখ ৪৫ হাজার ১৯৭ জন আক্রান্ত হয়েছেন।

আর এতে বিশ্বব্যাপী প্রাণ হারিয়েছে ২ লাখ ৪৭ হাজার ৩০৫ জন। এদিকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১১ লাখেরও বেশি মানুষ।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *