সৌদি প্রিন্সের আব্দুলাজিজের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক: সৌদি আরবের প্রতিষ্ঠাতা বাদশা আব্দুলাজিজ ইবনে সৌদের ছেলে প্রিন্স তালাল বিন আব্দুলাজিজের মৃত্যু হয়েছে।গতকাল এ খবর জানিয়েছে সৌদি রাজ দরবার, খবর বার্তা সংস্থা রয়টার্সের।

সৌদি গণমাধ্যম আল আরাবিয়া জানিয়েছে, টুইটারে তার ছেলে প্রিন্স আব্দুলাজিজ বিন তালাল তার বাবার মৃত্যুর কথা নিশ্চিত করেছেন।গতকাল তার মৃত্যু হয়েছে বলে জানিয়েছে আল আরাবিয়া। সৌদি আরবের বর্তমান বাদশা সালমান বিন আব্দুলাজিজের ভাই তিনি।ধনকুবের বিনিয়োগকারী প্রিন্স আলওয়ালিদ বিন তালালের পিতা প্রিন্স তালাল সৌদি আরবের শাসক আল সৌদ পরিবারের সংস্কারের সরব সমর্থক ছিলেন। সৌদি রাজপরিবারের ৮৭ বছর বয়সী এই জ্যেষ্ঠ সদস্য কয়েক বছর ধরে অসুস্থ ছিলেন।অসুস্থ হওয়ার পর তাকে রিয়াদেই হাসপাতালে ভর্তি করা হয়েছিল, কিন্তু তার মৃত্যু কোথায় হয়েছে তা পরিষ্কার হয়নি।

১৯৬০-র দশকে কয়েক বছর বিদেশে নির্বাসিত জীবনযাপন করতে বাধ্য হয়েছিলেন তিনি। ওই দশকে তার নেতৃত্বে প্রিন্সদের একটি দল সৌদি শাসনব্যবস্থাকে নিয়মতান্ত্রিক রাজতন্ত্রে রূপান্তরের দাবি জানিয়েছিল এবং তারা সৌদি রাজতন্ত্রবিরোধী মিশরের প্রেসিডেন্ট গামাল আব্দেল নাসেরের সঙ্গে মিত্রতা স্থাপন করেছিলেন। এসব ঘটনার জেরে তার পাসপোর্ট বাতিল করেছিল তৎকালীন সৌদি কর্তৃপক্ষ। ১৯৯৮ সালে বৈরুতে রয়টার্সকে সাক্ষাৎকার দেওয়ার সময় প্রিন্স তালাল বিন আব্দুলাজিজ।

ফাইল ছবি: রয়টার্স ১৯৯৮ সালে বৈরুতে রয়টার্সকে সাক্ষাৎকার দেওয়ার সময় প্রিন্স তালাল বিন আব্দুলাজিজ। ফাইল ছবি: রয়টার্স ১৯৬৪ সালে ফয়সাল বিন আব্দুলাজিজ আল সৌদ বাদশা হওয়ার পর প্রিন্স তালাল দেশে ফিরেন। এ সময় রাজতন্ত্রের বিরোধিতা থেকেও সরে আসেন তিনি।

২০১১ সালে সৌদি আরবের আনুগত্য পরিষদ থেকে পদত্যাগ করেন তিনি। এই পরিষদ দেশটির ভবিষ্যৎ বাদশা নির্ধারণের বিষয়টি দেখভাল করে। সৌদি নারীদের আরও অধিকার নিশ্চিত করা, তাদের গাড়ি চালানোর অধিকার দেওয়া এবং রিয়াদের সামরিক ব্যয় নিয়ন্ত্রণের মতো পদক্ষেপগুলোর প্রতি সমর্থন জানিয়েছিলেন তিনি।

রোববার রাজধানী রিয়াদে তার জানাযা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে সৌদি রাজ দরবার।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *