স্কুলে ফিরছে ইতালির শিশুরা

বিদেশ : সেপ্টেম্বরেই স্কুলে ফিরতে পারবে ইতালির শিক্ষার্থীরা। দেশটিতে আগামী ১৪ সেপ্টেম্বর থেকে সব স্কুল পুনরায় চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন ধরেই সেখানকার সব স্কুল বন্ধ রাখা হয়েছে। খবর সিএনএন। তবে স্কুল খুলে দেওয়া হলেও সামাজিক দূরত্ব অবশ্যই মেনে চলতে হবে। ইতালির প্রধানমন্ত্রী গিসেপে কন্তে এবং শিক্ষামন্ত্রী লুসিয়া অ্যাজোলিনা এক ঘোষণায় স্কুল খুলে দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। ইতালি সরকারের ঘোষণা অনুযায়ী, স্কুলগুলো সকালেই শুরু হবে।

এ ছাড়া একজন শিক্ষার্থী থেকে অন্য শিক্ষার্থী এক মিটার দূরে বসবে। অপরদিকে, স্কুলের ক্যাফেটেরিয়াতে খাবার খাওয়ার বদলে ক্লাসরুমেই শিশুদের খাবার খেতে হবে। এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী কন্তে বলেন, এসব বিধিমালার মাধ্যমে আমাদের ছেলে-মেয়েরা সর্বোচ্চ নিরাপত্তার মধ্যে স্কুলে যেতে পারবে। তবে শিক্ষামন্ত্রী বলছেন, এ ক্ষেত্রে কিছু সমস্যা থেকে যাচ্ছে। সব স্কুলে সামাজিক দূরত্ব মেনে ক্লাস করানোর মতো যথেষ্ট জায়গা নেই। ফলে প্রায় ১৫ শতাংশ শিক্ষার্থী জায়গার অভাবে ক্ষতিগ্রস্ত হবে।

সবকিছু বন্ধ থাকলেও সুযোগ পেলেই শিক্ষার্থীদের প্রকৃতির কাছাকাছি নিয়ে যাওয়ার পরামর্শও দিয়েছেন দেশটির শিক্ষামন্ত্রী অ্যাজোলিনা। তিনি বলেছেন, আবহাওয়া ভালো থাকলে ছোট ছোট বাচ্চাদের নিয়ে পার্কে যেতে। এতে করে তারা প্রকৃতির কাছাকাছি যাওয়ার সুুযোগ পাবে। প্রধানমন্ত্রী কন্তে জানিয়েছেন, সেপ্টেম্বরে নিরাপদে স্কুলগুলো পুনরায় চালু করতে সরকার অতিরিক্ত ১ বিলিয়ন ইউরো বরাদ্দ দিয়েছে। শিক্ষামন্ত্রী অ্যাজোলিনা বলেন, এই অর্থ শুধুমাত্র করোনাভাইরাসকে মোকাবিলা করতে নয় বরং আমরা ভিন্ন আঙ্গিকের স্কুল নিয়ে স্বপ্ন দেখছি, যেখানে উন্নয়নের জন্য অর্থ ব্যয় হবে।

তিনি আরও বলেন, এই লকডাউনে কিন্ডারগার্টেন এবং প্রাইমারি স্কুলের শিক্ষার্থীরা এবং শারীরিকভাবে অক্ষম শিশুরাই সবচেয়ে বেশি খারাপ অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে। সেপ্টেম্বরে স্কুলগুলো চালু হলে নতুন করে তারা আবার সবকিছু শুরু করতে পারবে বলে আশা প্রকাশ করেছেন তিনি।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *