স্থগিত হয়ে গেল আফ্রিকান নেশন্স কাপ

স্পোর্টস: করোনা মহামারীর কারণে এবার বাতিল হয়ে গেল আগামী বছর অনুষ্ঠেয় আফ্রিকান নেশন্স কাপ ২০২১। কনফেডারেশন অব আফ্রিকান ফুটবল (সিএএফ) এক ভিডিও কনফারেন্সে এই তথ্য নিশ্চিত করে জানিয়েছে টুর্নামেন্টটি আগামী ২০২২ সাল পর্যন্ত স্থগিত করা হয়েছে। সিএএফ’এর সভাপতি আহমেদ আহমেদ বলেছেন স্বাস্থ্যের বিষয়টি সর্বাগ্রে প্রাধান্য দিয়ে আফ্রিকান ফুটবলের সর্বোচ্চ সংস্থা এই সিদ্ধান্ত নিয়েছে। বর্তমান পরিস্থিতিতে আফ্রিকান দেশগুলো বাজেভাবে করোনায় ক্ষতিগ্রস্থ হয়েছে।

এর মধ্যে দক্ষিণ আফ্রিকার অবস্থা সবচেয়ে খারাপ। সেখানে প্রায় ১ লাখ ৪৪ হাজার আক্রান্তের খবর পাওয়া গেছে। এদিকে উত্তর আফ্রিকার দেশগুলোর মধ্যে মিশরে সর্বোচ্চ ৬৬ হাজার আক্রান্তের তথ্য রয়েছে। আহমেদ বলেছেন, ‘মহামারীর সর্বোচ্চ পর্যায় এখনো আসেনি।’ এদিকে সিএএফ চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচগুলো আগামী সেপ্টেম্বরে অনুষ্ঠিত হবে।

কনফেডারেশন কাপ বছরের শেষে অনুষ্ঠিত হবার কথা রয়েছে। এই টুর্নামেন্টের ফাইনাল ফোর মরোক্কোতে অনুষ্ঠিত হতে পারে। এই দুটি টুর্নামেন্টই সেমিফাইনালে আগে গত মার্চে বন্ধ হয়ে গিয়েছিল। আহমেদ আরো জানিয়েছেন নভেম্বরে অনুষ্ঠিতব্য নারীদের নেশন্স কাপ আপাতত বাতিল করা হয়েছে। তবে ২০২১ সালে নারীদের নতুন একটি ক্লাব প্রতিযোগিতা শুরুর পরিকল্পনা রয়েছে।

এ সম্পর্কে সিএএফ প্রধান বলেন, ‘আফ্রিকান মহাদেশে নারীদের চ্যাম্পিয়ন্স লিগ শুরু হওয়াতে আমি খুবই গর্বিত। আফ্রিকা ছাড়াও করোনার কারণে ফুটবলের অন্যান্য আঞ্চলিক বড় টুর্নামেন্টগুলোও বন্ধ হয়ে গেছে। এর মধ্যে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশীপ ও কোপা আমেরিকা অন্যতম।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *