স্বাস্থ্যখাতের সব কাজে স্বচ্ছতা আনার চেষ্টা করা হচ্ছে: স্বাস্থ্যমন্ত্রী

ডেস্ক রিপোর্ট : কেনাকাটা, বরাদ্দ থেকে শুরু করে স্বাস্থ্যখাতের সব কাজে স্বচ্ছতা আনার চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

বিশ্ব ম্যালেরিয়া দিবস উপলক্ষে বৃহস্পতিবার সিরডাপ মিলনায়তনে এক আলোচনা সভায় তিনি বলেন, ক্রয়ৃঅ্যালোকেশন নিয়মের মধ্যে আনার জন্য চেষ্টা করছি এবং এই মেসেজ সব জায়জায় দেওয়া হচ্ছে। স্বচ্ছতা আনার চেষ্টা করছি। নিড বেইজ প্রক্রিয়া- আমাদের যা প্রয়োজন আমরা তাই ক্রয় করব, তার বেশি আমরা করব না।

অপ্রয়োজনীয় কেনাকাটার উদাহরণ দিতে গিয়ে মন্ত্রী বলেন, আমাদের অনেক যন্ত্রপাতি আছে, হাজার হাজার কোটি টাকার যন্ত্রপাতি, যেগুলো এখনও প্যাকেটেবন্দি আছে। বন্দিই বলব, বিভিন্ন জায়গায় আনইউজড অবস্থায় আছে। এই বিষয়গুলো আগামীতে যাতে না হয়, সেদিকেও আমরা লক্ষ্য রাখব,: বলেন জাহিদ মালেক।

উন্নয়নের জন্য ক্রয় করা হাজার হাজার কোটি টাকার যন্ত্রপাতি প্যাকেটবন্দি, অব্যবহৃত অবস্থায় পড়ে আছে বলে জানিয়েছেন স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, স্বাস্থ্যখাতে গত দশ বছরে অনেক উন্নতি হয়েছে। ২০০৮ সালে দেশে ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে মারা গেছে ১৫৪ জন রোগী আর ২০১৮ সালে মারা গেছে মাত্র সাতজন।

২০৩০ সালের মধ্যে আমরা ম্যালেরিয়া সম্পূর্ণ নির্মূল করার পরিকল্পনা নিয়ে কাজ করছি। ম্যালেরিয়া, ডায়রিয়ার মতো সংক্রামক রোগের পাশাপাশি ক্যান্সার, হৃদরোগের বিষয়েও সচেতন হওয়ার আহ্বান জানান স্বাস্থ্যমন্ত্রী। স্বাস্থ্যখাতে যারা কাজ করছে, তাদের জন্য ভালো পরিবেশ নিশ্চিত করতেও সরকার কাজ করছে বলে জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *