স্যামসাং এআই, ৫জি খাতে বিনিয়োগ বাড়াচ্ছে

আইটি: কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) এবং ৫জি খাতে বিনিয়োগ বাড়ানোর পরিকল্পনা করছে স্যামসাং।
ব্যবসায়ের দিক থেকে সাম্প্রতি কঠিন সময় পার করছে ইলেকট্রনিক পণ্য নির্মাতা দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠানটি। এ কারণেই এআইয়ের মতো খাতগুলোতে নজর বাড়ানোর পরিকল্পনা করছে তারা– খবর আইএএনএস-এর।
মেমোরি চিপের দাম পতন এবং নতুন স্মার্টফোনের চাহিদা কমতে থাকায় আয় কমেছে প্রতিষ্ঠানটির।
স্যামসাং ইলেকট্রনিকস-এর প্রধান কার্যালয়ে প্রায় এক হাজার বিনিয়োগকারীর উপস্থিতিতে প্রতিষ্ঠানের ভাইস চেয়ারম্যান কিম কি-নাম বলেন, “পুরো বিভাগজুড়ে উদ্ভাবনী ধারণা আনার পরিকল্পনা করছে প্রতিষ্ঠানটি কারণ চলতি বছরও প্রতিকূল ব্যবসায়িক পরিবেশ চলতে থাকবে বলে ধারণা করা হচ্ছে।”
দ্রুত পরিবর্তনশীল প্রযুক্তি খাতে এগিয়ে থাকতে ব্যবসা বাড়াতে উদ্ভাবনী খাতগুলোতে বিনিয়োগ বাড়ানোর কথা জানিয়েছে স্যামসাং।
“অর্থপূর্ণ পরিবর্তন আনার লক্ষ্যে এবং নতুন ব্যবসায়ের সম্ভাবনায় দ্রুত কার্যকরিতা দেখাতে আমরা এআই এবং ৫জি’র মতো নতুন খাতগুলোতে নজর দেবো,” বলেন কিম।
আগের বছর প্রতিষ্ঠানের বিক্রি হয়েছে মোট ২১৫৮০ কোটি মার্কিন ডলার মূল্যের পণ্য। এতে প্রতিষ্ঠানের পরিচালন লাভ হয়েছে ৫২০০ কোটি ডলার। মেমোরি চিপের চাহিদা আগের বছর বাড়ায় রেকর্ড আয়ও করেছে স্যামসাং।
বিশ্বের সবচেয়ে বড় টেলিকম যন্ত্রাংশ নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে এখন নিরাপত্তা ঝুঁকির বিষয় নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের চাপের মধ্যে থাকায় ৫জি খাতে নিজেদের দখল বাড়ানোর প্রয়াশ করছে স্যামসাং।
বর্তমানে ৫জি বাজারের তিন শতাংশ রয়েছে স্যামসাংয়ের দখলে। অন্যদিক হুয়াওয়ে এবং এরিকসনের দখলে রয়েছে যথাক্রমে ২৮ ও ২৭ শতাংশ বাজার।
২০২২ সালের মধ্যে ৫জি যন্ত্রাংশ বাজারের অন্তত ২০ শতাংশ দখলের লক্ষ্য নিয়েছে স্যামসাং।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *