হজ নিয়ে সংশয় বাড়ছে, সৌদিতে করোনা শনাক্ত ১ লাখ ছাড়ালো

বিদেশ : সৌদি আরবে গত কয়েকদিনে দ্রুতগতিতে বাড়ছে করোনা সংক্রমণ। সর্বশেষ খবর অনুসারে, এরই মাঝে দেশটিতে করোনা শনাক্ত ১ লাখ ছাড়িয়ে গেছে। করোনার সাম্প্রতিক এই প্রকোপ বৃদ্ধির ফলে এ বছরের আসন্ন হজ অনুষ্ঠিত হবে কিনা তা নিয়ে আরও বেশি করে সংশয় দেখা দিয়েছে।

সোমবার সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানায়, রোববার পর্যন্ত সৌদিতে করোনা শনাক্ত বেড়ে ১ লাখ ১ হাজার ৯১৪ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ৭১২ জনের। খবরে বলা হয়, সম্প্রতি কঠোর লকডাউন শিথিল করার পরপরই সৌদি আরবে করোনার সংক্রমণ বাড়তে শুরু করেছে।

সর্বশেষ রোববার ও শনিবার পরপর দুদিনই ৩ হাজারেরও বেশি মানুষের করোনা শনাক্ত হয়। এদিকে করোনার সংক্রমণ ঠেকাতে গত শুক্রবার হজ ও ওমরাহ ঘিরে মুসলিমদের পবিত্র শহর মক্কায় যাওয়ার প্রবেশপথ বন্দরনগরী জেদ্দায় নতুন করে লকডাউন ঘোষণা করে সৌদি আরব। লকডাউনের মধ্যে বিকেল ৩টা থেকে ভোর ৬টা পর্যন্ত কারফিউও রাখা হয়েছে। মসজিদগুলোতে নামাজ স্থগিত করা হয়েছে।

এ ছাড়া সব সরকারি ও বেসরকারি কর্মজীবীদের ঘরে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। করোনা পরিস্থিতির কারণে এর আগেই ওমরাহ পালন স্থগিত করে সৌদি আরব। ওই স্থগিতাদেশ বহাল থাকবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এদিকে বৈশ্বিক করোনা পরিস্থিতি ও সৌদিতে ভাইরাসের সংক্রমণ বাড়তে থাকায় জুনের শেষভাগে এ বছরের হজ আদৌ অনুষ্ঠিত হবে কিনা, এ ব্যাপারে এখন পর্যন্ত কর্তৃপক্ষ কোনো ঘোষণা দেয়নি। যদিও এর আগে মুসলিমদের এ বছরের হজ মুলতবি করার অনুরোধ জানায় তারা।

গত বছর হজ উপলক্ষে সারাবিশ্ব থেকে ২৫ লাখ মুসলিম সৌদি আরবে ভ্রমণ করেন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *