হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে মার্কিন বাস্কেটবল তারকা কোবি ব্রায়ান্ট নিহত

বিদেশ : যুক্তরাষ্ট্রের সাবেক বাস্কেটবল তারকা কোবি ব্রায়ান্ট ও তার মেয়েসহ নয় জন লস অ্যাঞ্জেলসের কাছে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত হয়েছেন। রোববার স্থানীয় সময় সকাল ১০টার একটু আগে কুয়াশাচ্ছন্ন আবহাওয়ার মধ্যে ক্যালিফোর্নিয়ার ক্যালাবাসেসের কাছে পার্বত্য অঞ্চলে সিকোরস্কি এস-৭৬ হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়।

এ ঘটনায় ওই এলাকার বনে আগুন ধরে যায় বলে কর্মকর্তারা জানিয়েছেন। ঘটনাস্থল লস অ্যাঞ্জেলসের কেন্দ্রস্থল থেকে ৬৫ কিলোমিটার উত্তরপশ্চিমে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এলএ লেকারসকে পাঁচবার ন্যাশনাল বাস্কেটবল অ্যাসোসিয়েশনের (এনবিএ) শিরোপা জেতানো কোবি ব্রায়ান্টকে যুক্তরাষ্ট্রের সর্বকালের সেরা খেলোয়াড়দের একজন হিসেবে বিবেচনা করা হয়। তার আন্তর্জাতিক তারকা খ্যাতি বাস্কেটবলকেও ছাড়িয়ে গিয়েছিল। কিন্তু মাত্র ৪১ বছর বয়সে ১৩ বছর বয়সী মেয়েসহ পৃথিবী থেকে বিদায় নিতে হলো তাকে।

তার মৃত্যুর খবরে ন্যাশনাল বাস্কেটবল অ্যাসোসিয়েশনজুড়ে শোকের ছায়া নেমে আসে। বিশ্বজুড়ে তার ভক্তরা বিমুঢ় হয়ে পড়েন। নিহতদের মধ্যে ব্রায়ান্ট ও তার কন্যা জিয়ানা রয়েছেন বলে এনবিএ-র কমিশনার অ্যাডাম সিলভার নিশ্চিত করেছেন। তিনি ব্রায়ান্টের স্ত্রী ভেনেসার কাছে শোক বার্তা পাঠিয়েছেন।

“আমাদের খেলার ইতিহাসে অন্যতম সবচেয়ে অসাধারণ খেলোয়াড় ছিল সে, কল্পনা ছোঁয়া দক্ষতা ছিল তার,” বলেছেন সিলভার। ব্রায়ানের মৃত্যুতে খেলোয়াড়, রাজনীতিবিদ ও বিনোদন জগতের তারকারাও শোক জানিয়েছেন। লস অ্যাঞ্জেলস এলাকার কুখ্যাত ট্র্যাফিক জ্যাম এড়াতে খেলোয়াড় থাকার সময় থেকেই ব্রায়ান্ট নিয়মিত হেলিকপ্টার ব্যবহার করতেন। হেলিকপ্টারটির বিধ্বস্ত হওয়ার কারণ জানা যায়নি। মার্কিন ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন ও ন্যাশনাল ট্রান্সেপোর্টেশন সেইফটি বোর্ড তদন্ত শুরু করেছে। ঘটনার কারণ বের করতে কয়েক মাস লেগে যেতে পারে বলে জানিয়েছে রয়টার্স।

লাস অ্যাঞ্জেলসের কাউন্টি শেরিফ অ্যালেক্স ভিলেনউয়েভা এক সংবাদ সম্মেলনে বলেন, “কেউ বেঁচে নেই।” ফ্লাইটের আরোহী তালিকা থেকে হেলিকপ্টারটিতে নয় জন থাকার বিষয়টি নিশ্চিত হওয়া গেছে বলে জানিয়েছেন তিনি, কিন্তু নিহত অন্যান্য আরোহীদের পরিচয় প্রকাশ করতে রাজি হননি। বিধ্বস্ত হেলিকপ্টারের ধ্বংসাবশেষ ও এর থেকে সূত্রপাত হওয়া আগুন সান্তা মোনিকা পর্বতমালার পাদদেশে ঘাসে আচ্ছাদিত ঢালের কোয়ার্টার একর এলাকায় ছড়িয়েছিল বলে কাউন্টির দমকল প্রধান ডারেল অসবি জানিয়েছেন।

হেলিকপ্টারটিতে ব্রায়ান ও তার কন্যার সঙ্গে জিয়ানার বাস্কেটবল দলের এক সহখেলোয়াড়, ওই খেলোয়াড়ের মা-বাবা ও পাইলট থাকার কথা এনবিসি নিউজের প্রতিবেদনে জানানো হয়েছে। অরেঞ্জ কোস্ট কলেজের বেইসবল কোচ জন আলটোবেলিও হেলিকপ্টারটিতে ছিলেন বলে সহকারী কোচ রন লা রুফার উদ্ধৃতি দিয়ে জানিয়েছে অরেঞ্জ কাউন্টি রেজিস্টার।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *