২১ বছর বয়সেই বিচারপতি

বিদেশ : ভারতের ২১ বছরের তরুণ মায়াঙ্ক প্রতাপ সিংহ এখন দেশটির ইতিহাসের সর্বকনিষ্ঠ বিচারপতি। জয়পুরের বাসিন্দা এই তরুণ রাজস্থান জুডিশিয়াল সার্ভিসেস-২০১৮ পরীক্ষায় উত্তীর্ণ হয়ে এ ইতিহাস গড়েছেন।

বৃহস্পতিবার এএনআইকে তিনি বলেন, “সমাজে একজন বিচারপতির কাজ যতটা গুরুত্বপূর্ণ এবং তিনি যতখানি সম্মান পান তা সবসময় আমাকে আকৃষ্ট করেছে। আমি ২০১৪ সালে রাজস্থান ইউনিভার্সিটিতে পাঁচ-বছরের এলএলবি কোর্সে ভর্তি হই।

এ বছর আমার কোর্স শেষ হয়েছে। “প্রথমবার চেষ্টাতেই বিচারপতি হওয়ার পরীক্ষায় উত্তীর্ণ হওয়ায় আমি আমার পরিবার, শিক্ষক ও শুভার্থীদের ধন্যবাদ জানাতে চাই।”

ভারতে এর আগে জুডিশিয়াল সার্ভিস পরীক্ষা দেওয়ার জন্য নূন্যতম বয়স ছিল ২৩ বছর। এ বছর রাজস্থান হাই কোর্ট তা কমিয়ে ২১ বছর করে।আদালতের ওই উদ্যোগের প্রশংসা করে মায়াঙ্ক বলেন, এ উদ্যোগ বিচারপতির শূন্য পদগুলো পূরণে কর্যকর ভূমিকা রাখবে। “নূন্যতম বয়স কমানোয় আমি পরীক্ষায় অংশ গ্রহণের সুযোগ পেয়েছি।

তারমানে এই নয় যে আমি এখনো যোগ্য হয়ে উঠিনি। আমার বিশ্বাস এর মাধ্যমে আমি বরং আমার ক্যারিয়ার আরো লম্বা করতে পারবো এবং আরো বেশি কাজ করে আরো বেশি মানুষের সেবা করতে পারবো।”

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *