৯৯ শতাংশ শেয়ার লেনদেন বেড়েছে ওটিসি মার্কেটে

অর্থনীতি: বিদায়ী বছরে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওভার দ্যা কাউন্টার (ওটিসি) মার্কেটে শেয়ারের লেনদেন বেড়েছে ৯৯ শতাংশ। তবে মূল মার্কেটের মতোই কমেছে লেনদেনের পরিমাণ।
ডিএসইর তথ্য মতে, ২০১৮ সালে ওটিসি মার্কেটে মোট ২ কোটি ১৬ লাখ ৮৭ হাজার শেয়ার লেনদেন হয়েছে। এ শেয়ার কেনাবেচা বাবদ লেনদেন হয়েছে ৭০ কোটি ৩১ লাখ টাকা।
অপরদিকে এর আগের বছর অর্থাৎ ২০১৭ সালে ১ কোটি ৮ লাখ ৮৫ হাজার শেয়ার লেনদেন হয়। যা টাকার অংকে লেনদেন হয় ৭২ কোটি ৮১ লাখ টাকা।
সেই হিসেবে ২০১৭ সালের তুলনায় ২০১৮ সালে শেয়ারের লেনদেন বেড়েছে ৯৯ শতাংশ। তবে লেনদেন কমেছে গত বছরের চেয়ে ২ কোটি টাকার বেশি।
ডিএসই কর্তৃপক্ষ বলছেন, ওটিসি মার্কেটকে আরও গতিশীল ও আধুনিকায়ন করার লক্ষ্যে ডিএসই ও নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কাজ করে যাচ্ছে৷
বিএসইসি অল্টারনেটিভ ট্রেডিং বোর্ড রুলস আইন করেছে। যা খুব শিগগিরই গেজেট আকারে প্রকাশ করবে। ফলে ওটিসি মার্কেটের চেহারাও পাল্টে যাবে।
ওটিসি মার্কেট হলো স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত নয় অথবা তালিকাচ্যুত কোম্পানির শেয়ার কেনাবেচার জন্য একটি প্লাটফর্ম। যেসব ইস্যুয়ার কোম্পানি তাদের শেয়ার তালিকাভুক্ত করতে না চায় অথবা তালিকাভুক্তির সংশ্লিষ্ট বিধিবিধান প্রতিপালনে ব্যর্থ হয়, ওটিসি বাজার তাদের জন্য স্টক এক্সচেঞ্জে একটি বিকল্প তালিকাভুক্তির ব্যবস্থা করে দেয়।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *