পাবনার পদ্মা নদীর ক্যানালে আটকা পড়েছে কুমির

নিজস্ব প্রতিবেদক :  পাবনা সদর উপজেলার চরকোমরপুরে পদ্মা নদীর ক্যানেলে আটকে পড়েছে একটি কুমির। গেলো বর্ষার কোনো এক সময় পথ ভুলে ভেসে আসে কুমিরটি। এরপর পানি নেমে গেলেও আটকে যায় শুকিয়ে যাওয়া পদ্মা নদীতে। ঘটনা জানাজানি হলে প্রতিদিন দুর দুরান্ত থেকে কুমির দেখতে ভীড় করছে নানা বয়সী মানুষ। এ নিয়ে আতংক থাকলেও কুমিরটিকে প্রাকৃতিক পরিবেশে সংরক্ষণে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের দাবী করেছেন সুশীল সমাজ। তবে প্রশাসন ও বন বিভাগের আশ্বাস, এ বিষয়ে নেয়া হচ্ছে কার্যকর পদক্ষেপ।

পাবনা সদর উপজেলা শহর থেকে ছয় কিলোমিটার দূরের গ্রাম চর কোমরপুর। পাশেই পদ্মা নদী। বর্ষার থৈ থৈ জল শুকিয়ে এখন পায়ে হাটা পথ। ধু ধু চরের মাঝে ছোট খালে পরিণত হওয়া নদীতেই গত দশ পনেরদিন ধরে ভেসে বেড়াচ্ছে একটি কুমির।

দুই সপ্তাহ আগে নদীতে মাছ ধরতে গিয়ে কয়েকজন জেলে প্রথম দেখতে পায় কুমিরটিকে। তারপর এ খবর ছড়িয়ে পড়ে চারদিকে। এখন প্রতিদিন কুমির দেখতে দুর দুরান্ত থেকে ভীড় জমছে নানা বয়সী উৎসুক মানুষের।

চরকোমর গ্রামের বাসিন্দা মোঃ জামাল হোসেন জানান, কয়েকদিন আগে পদ্মা নদীর চরে বরশি নিয়ে মাছ ধরতে গিয়ে হঠাৎ কুমিরটিকে মাথা তুলতে দেখি। ভয়ে আঁতকে উঠে আমি বরশি ফেলে দৌড়ে এসে সবাইকে খবর দেই। এরপর অনেকেই কুমিরটিকে দেখেছে।

চরকোমর গ্রামে পদ্মা নদীতে কুমিরের সন্ধানে গিয়ে জামাল হোসেনের বক্তব্যের সত্যতা মেলে। প্রায় এক ঘন্টা নৌকায় পদ্মা নদীতে ঘুরে দেখা পাওয়া যায় কুমিরের। প্রায় ছয় ফুট লম্বা কুমিরটিকে ঘুরে বেড়াতে দেখা যায় শুকিয়ে খালে পরিণত হওয়া পদ্মার জলে।

স্থানীয় জেলেরা জানান, কখনো নদী পাড়ে চরে বিশ্রামও নিতে ওঠে কুমিরটি। এ কারণে চরের জমিতে আবাদে ভয় পাচ্ছেন কৃষকেরা। গরু বাছুরও নিয়ে আসছেন না কেউ।
গণমাধ্যম কর্মীদের মাধ্যমে এ খবর জেনে কুমির উদ্ধারে উদ্যোগ নিয়েছেন জেলা প্রশাসক জসিম উদ্দিন। তিনি বলেন, কুমির উদ্ধারে সংশ্লিষ্ট দপ্তরে খবর দেয়া হয়েছে। বিভাগীয় বনকর্মকর্তাকে এ ব্যাপারে অনুরোধ করা হয়েছে। আশা করছি দ্রুততম সময়ে কুমিরটি উদ্ধার করা সম্ভব হবে। সে পর্যন্ত স্থানীয়দের ধৈর্য্য ধারণের অনুরোধ জানিয়েছেন তিনি।

পাবনার বণ্যপ্রাণী সংরক্ষণ আন্দোলনের আহবায়ক এহসান বিশ্বাস লিঠু বলেন, বন্যার স্রোতে পথভুলে দলছুট হয়ে অনেক সময় কুমির লোকালয়ে চলে আসে। এ সময় তাকে উত্যক্ত না করে নিজের মত থাকতে দিতে হবে। দ্রুততম সময়ে কুমিরটি উদ্ধার করে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে সংরক্ষণের দাবীও জানান তিনি।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *